Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৬ মার্চ, ২০১৭ ০৯:১২ অনলাইন ভার্সন
আপডেট : ৬ মার্চ, ২০১৭ ১৬:২৮
ভারতের সবচেয়ে উঁচু পতাকা নিয়ে ক্ষুব্ধ পাকিস্তান
অনলাইন ডেস্ক
ভারতের সবচেয়ে উঁচু পতাকা নিয়ে ক্ষুব্ধ পাকিস্তান

পাঞ্জাবের ওয়াঘা সীমান্তের কাছে গতকাল রবিবার দেশের সবচেয়ে বড় জাতীয় পতাকা উত্তোলন করে ভারত। ৩৬০ ফুট লম্বা ভারতের এই জাতীয় পতাকা নিয়ে এরইমধ্যে বিতর্ক শুরু হয়ে গেছে।

এই বিশালাকার পতাকা মাধ্যমে ভারত নজরদারি চালাবে বলে অভিযোগ করেছে পাকিস্তান। খবর কলকাতা টুয়েন্টিফোরের।

পঞ্জাবের আট্টারি-ওয়াঘা সীমান্তের কাছে রবিবার ভারতের বিশালাকার জাতীয় পতাকা উত্তোলন করেন ওই রাজ্যের মন্ত্রী অনিল জোশি। ১১০ মিটার লম্বা দণ্ডের উপর উড়তে থাকা পতাকাটির দৈর্ঘ্য ১২০ ফুট এবং প্রস্ত ৮০ ফুট। পতাকার দণ্ডটির ওজন ৫৫ টন। দেশের সব থেকে বড় পতাকা বসাতে খরচ হয়েছে সাড়ে তিন কোটি টাকা। এর আগে ঝাড়খণ্ডের রাঁচিতে উত্তোলন করা হয়েছিল ভারতের সবথেকে বড় জাতীয় পতাকা। যেটির দৈর্ঘ্য ছিল ২৯৩ ফুট।

আন্তর্জাতিক সীমান্তের কাছে এই বিশালাকার জাতীয় পতাকা উত্তোলনে ক্ষুব্ধ পাকিস্তান। এই পতাকা উত্তোলন করে দিল্লি আন্তর্জাতিক সীমানা চুক্তি লঙ্ঘন করেছে দাবি করেছে ইসলামাবাদ। তাদের অভিযোগ এই পতাকার মাধ্যমে পাকিস্তানের উপরে নজরদারি চালাবে ভারত। পতাকাটির যা উচ্চতা তাতে মাথায় ক্যামেরা লাগানো থাকলে সমগ্র লাহোর শহর ক্যামেরাবন্দী হয়ে যাবে।  

শীঘ্রই পাকিস্তানের পক্ষ থেকে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের কাছে এই পতাকাটি সরিয়ে ফেলার জন্য অনুরোধ করবে। যদিও পাকিস্তানের তোলা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে ভারত। আন্তর্জাতিক সীমান্ত থেকে ২০০ মিটার দূরে জাতীয় পতাকা উত্তোলন করার কোনোপ্রকার নিয়ম লঙ্ঘন করা হয়নি বলে দাবি করেছে তারা।  

বিডি প্রতিদিন/৬ মার্চ, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow