Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ৭ মার্চ, ২০১৭ ১১:৪১ অনলাইন ভার্সন
আপডেট : ৭ মার্চ, ২০১৭ ১৪:০৬
চাপে রাখতেই ভারতের গা ঘেঁষে নতুন টার্মিনাল চীনের!
অনলাইন ডেস্ক
চাপে রাখতেই ভারতের গা ঘেঁষে নতুন টার্মিনাল চীনের!
সংগৃহীত ছবি

দিল্লিকে চাপে রাখতেই আন্তর্জাতিক সীমান্তের কাছাকাছি বিমানবন্দরে নতুন টার্মিনাল চালু করেছে চীন। ভারতের অরুণাচল প্রদেশ থেকে ঢিল ছোঁড়া দূরত্বে তৈরি টার্মিনালটি চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল তিব্বতের দ্বিতীয় বৃহত্তম।

তিব্বতে রেলপথ, সড়ক ও বিমান পরিবহন পরিকাঠামোর দ্রুত বিস্তার নিয়ে উদ্বিগ্ন ভারত। চীন সরকারের এই তৎপরতা ভবিষ্যতে সীমান্ত অঞ্চলে সে দেশের সেনাবাহিনীর গতিবিধি বাড়াতে সাহায্য করবে বলে আশঙ্কা করছে দিল্লি।  

জানা গেছে, নতুন টার্মিনালটি অরুণাচল সীমান্তের কাছে তিব্বতের নিয়িংচি বিমানবন্দরের অংশ। আগামী ২০২০ সালের মধ্যে টার্মিনালটিতে বছরে সাড়ে সাত লাখ যাত্রী এবং তিন হাজার টন মালপত্র ওঠানামা করতে পারবে। এই নিয়ে তিব্বতে মোট ৬টি বিমান টার্মিনাল তৈরি করল চীন সরকার।

সোমবার চীনের সরকারি সংবাদমাধ্যম জিংহুয়া জানিয়েছে, সদ্য চালু হওয়া টার্মিনালটি মোট ১০ হাজার ৩০০ বর্গ মিটার অঞ্চল জুড়ে তৈরি হয়েছে। কিছু দিনের মধ্যে নিয়িংচি বিমানবন্দরের এই টার্মিনাল থেকে উত্তর-পূর্ব চীনের শাংজি প্রদেশের রাজধানী জি'য়ান শহরে নয়া উড়ান শুরু হবে। এছাড়া লাসা, গুয়াংঝউ, কুনমিং, চংকিং এবং শেনঝেন যাওয়ার উড়ানের সংখ্যাও বাড়ানো হবে।

২০০৬ সালে তৈরি হওয়ার পর থেকে প্রতি বছর দক্ষিণ-পূর্ব তিব্বতের নিয়িংচি বিমানবন্দরে যাত্রী ও মালের ভিড় উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে।

২০১৬ সালে যাত্রী সংখ্যা ছিল তিন লাখ ৯০ হাজার।
  
সূত্র : এই সময়

বিডি প্রতিদিন/৭ মার্চ ২০১৭/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow