Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ৭ মার্চ, ২০১৭ ১৭:০৬ অনলাইন ভার্সন
আপডেট : ৭ মার্চ, ২০১৭ ১৮:১২
জঙ্গি নই! পোশাক খুলে প্রমান দিচ্ছেন মসুলের মানুষ
অনলাইন ডেস্ক
জঙ্গি নই! পোশাক খুলে প্রমান দিচ্ছেন মসুলের মানুষ
সংগৃহীত ছবি

বর্তমানে যেন দুঃস্বপ্নের আর এক নাম ইরাকের মসুল শহর। সেখানে আইএসের উপর মুহর্মূহ হামলা চালাচ্ছে ইরাকি সেনা।

পালিয়ে যাচ্ছেন আতঙ্কিত বাসিন্দারা। সদ্য প্রকাশ্যে এসেছে সেই যুদ্ধক্ষেত্রের একটি ছবি। যেখান দেখা যাচ্ছে, দুই স্থানীয় মানুষকে পোশাক খুলতে বাধ্য করছে ইরাকি সেনা। তারা সুইসাইড বম্বার কিনা সেটা প্রমাণ করার জন্যই পোশাক খুলতে বাধ্য করা হচ্ছে তাদের। মসুলে যখন ইরাকি সেনা ব্যাপক হামলা চালাচ্ছে, তার মধ্যেই তোলা হয়েছে ছবিটি।

গত ১৯ ফেব্রুয়ারি ব্যাপক হামলায় পশ্চিম মসুল থেকে প্রায় বহিষ্কার করে দেওয়া হয় আইএস জঙ্গিদের। ইতিমধ্যেই মসুলের আল-হুরিয়া ব্রিজ দখল করে ফেলেছে সেনাবাহিনী। তবে বর্তমানে আবহাওয়া খারাপ থাকায় পদক্ষেপ নিতে অক্ষম সেনাবাহিনী। মাটিতে কাদা হয়ে যাওয়ায় বিমান বা হেলিকপ্টার অবতরণ করতে অসুবিধা হচ্ছে।

মসুলের অধিকার ফিরে পেলে আর পড়ে থাকবে সিরিয়ার রাক্কা। তাই প্রাণপনে লড়াই করে যাচ্ছে ইরাকি সেনা। ইরাক-সিরিয়া জুড়ে রাজত্ব করার যে স্বপ্ন আইএস জঙ্গিরা দেখেছিল, তা শেষ করতে উঠেপড়ে লেগেছে বাহিনী।

সোমবার মসুলের আকাশ ধোঁয়ায় ঢেকে যায়। একের পর এক জঙ্গি ঘাঁটি উড়িয়ে দেওয়া হয়। জঙ্গি-ড্রোন ধ্বংস করে দেওয়া হয়। বাড়ি বাড়ি বোমা ফেলে জবাব দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে আইএস। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মোট ৪৫ হাজার মানুষ মসুল ছেড়ে পালিয়েছে। এখনও ২ লক্ষ মানুষের কোনো ঠিকানা নেই। সেইসব মানুষের কাছে খাবার, পানি পৌঁছে দেওয়ার জন্য চেষ্টা করে যাচ্ছে জাতিসংঘ।

 

বিডি প্রতিদিন/৭ মার্চ ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow