Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ৮ মার্চ, ২০১৭ ০৪:৫৭ অনলাইন ভার্সন
আপডেট : ৮ মার্চ, ২০১৭ ১১:৩৫
স্বাধীনতার পর ভারতের তিন নৌ যুদ্ধের কমান্ডার ছিলেন যিনি!
অনলাইন ডেস্ক
স্বাধীনতার পর ভারতের তিন নৌ যুদ্ধের কমান্ডার ছিলেন যিনি!
সংগৃহীত ছবি

ভারতের হয়ে পরপর তিনটি যুদ্ধে নৌবাহিনীর কমান্ডার ছিলেন ভাইস অ্যাডমিরাল রুস্তম (রুসি) খুশরু সাপুরজি গান্ধী। তিনিই ভারতের একমাত্র নৌ অফিসার, যিনি দেশটির স্বাধীনতার পর থেকে ১৯৭১ সাল পর্যন্ত ভারতের সবকটি যুদ্ধে অংশ নিয়েছিলেন।

খবর কলকাতানিউজ টোয়েন্টিফোর সেভেনের।

প্রথমেই ১৯৬১ সালের গোয়া দখল অভিযানে পর্তুগালের সঙ্গে যুদ্ধে তিনি অংশ নেন। আইএনএস বেটোয়ায় কমান্ডার ছিলেন রুস্তম। এরপর ১৯৬৫ সালের যুদ্ধ। পাকিস্তানের সঙ্গে নৌযুদ্ধেও অংশ নেন তিনি। ১৪ তম ফ্রিজেট স্কোয়াড্রনের কমান্ডার এবং আইএনএস খুকরির ক্যাপ্টেন ছিলেন তিনি। ১৯৭১ সালের যুদ্ধেও অংশ নেন তিনি। সেই সময় আইএনএস মাইসোরের কমান্ডার ছিলেন রুস্তম। ওয়েস্টার্ন নাভাল ফ্লিটের অংশ ছিল এই আইএনএস মাইসোর।

শুধু তাই নয়, ভারতীয় নেভির আগে ব্রিটিশ রয়্যাল নেভিতেই কাজ করেন তিনি। ১৮৪৭-৪৮ সালে ভারতের শেষ ভাইসরয় লর্ড লুইস মাউন্টব্যাটেনের ঘনিষ্ঠ সিনিয়র অফিসার ছিলেন রুস্তম। কনফিডেন্সিয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করতেন। এমনকি ১৯৪৭ সালের ১৫ অগাস্ট মাউন্টব্যাটেনের বাড়িতে উপস্থিত ছিলেন তিনি। ১৯৭১ সালে যুদ্ধে গুরুত্বর্পূর্ণ ভূমিকা নেওয়ায় বীরচক্র পুরস্কারে ভূষিত করা হয় ভাইস অ্যাডমিরাল গান্ধীকে।

 


বিডি-প্রতিদিন/ ৮ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৪

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow