Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৮ মার্চ, ২০১৭ ২৩:০১ অনলাইন ভার্সন
আপডেট :
কিমকে কড়া বার্তা বেজিংয়ের
অনলাইন ডেস্ক
কিমকে কড়া বার্তা বেজিংয়ের

চাপে পড়ে উত্তর কোরিয়াকে পরমাণু ও মিসাইল পরীক্ষা থেকে বিরত থাকার আবেদন জানিয়েছে চিন। আন্তর্জাতিক মঞ্চে বিচ্ছিন্ন, পিয়ংইয়ংয়ের একমাত্র বন্ধু বেজিংও এবার কিমের রণংদেহি মনোভাবে উদ্বিগ্ন।

কয়েকদিন আগেই ৪টি ব্যালিস্টিক মিসাইল পরীক্ষামূলক ভাবে উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। তারপরই দক্ষিণ কোরিয়ায় ‘থাড’ মিসাইল ডিফেন্স সিস্টেম মোতায়েন শুরু করে আমেরিকা। দুই কোরিয়ার মধ্যে যুদ্ধ বাধলে তার ফল যে ভাল হবে না, তা বুঝতে পেরেছে চিন। তাই এবার পরিস্থিতির জটিলতা কাটাতে আসরে নেমেছে বেজিং।

তবে কারও কথায় কান দিচ্ছে না কিম জং। তাই আরেকটি মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করতে চলেছে উত্তর কোরিয়া বলে জানা গেছে৷

কোরিয় উপত্যকায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমেরিকা ও দক্ষিণ কোরিয়াকেও সংযত হওয়ার বার্তা দিয়েছে বেজিং। এক চিনা কর্মকর্তা জানিয়েছেন, ওয়াশিংটন ও সিওলের যৌথ সামরিক মহড়ায় পরিস্থিতি আরও জটিল হচ্ছে। এবং শীঘ্রই এধরনের মহড়া বন্ধ করুক ওই দুই দেশ।
সোমবার, মোট চারটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। উত্তর পিয়ংগান প্রদেশের টংচ্যাং-রি থেকে ছোড়া এই মিসাইল ১০০০ কিলোমিটার দূরে গিয়ে জাপান সাগরে বিস্ফোরণ ঘটায়। যুদ্ধবাজ কিম স্পষ্ট জানিয়েছেন যে জাপানের মাটিতে থাকা মার্কিন সেনা ঘাঁটিগুলিকে লক্ষ্য করেই ছোড়া হয়েছিল মিসাইলগুলি। ওই স্থানটি আবার জাপান সীমান্তের খুব কাছেই এবং সে দেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঞ্চল। যে কারণে চরম উদ্বেগ প্রকাশ করেছে জাপান সরকার।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow