Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ৯ মার্চ, ২০১৭ ১০:০৮ অনলাইন ভার্সন
খবর কলকাতা টোয়েন্টিফোরের
চীনকে থামাতে অত্যাধুনিক যুদ্ধবিমান রাখার হ্যাঙ্গার তৈরি হল পানাগড়ে
অনলাইন ডেস্ক

চীনকে থামাতে অত্যাধুনিক যুদ্ধবিমান রাখার হ্যাঙ্গার তৈরি হল পানাগড়ে

সবচেয়ে অত্যাধুনিক যুদ্ধবিমান রাখার হ্যাঙ্গার তৈরি হল ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার পানাগড়ের আর্জেন সিং বিমান ঘাঁটিতে। বিমান বাহিনীর অন্যতম নির্ভরযোগ্য এবং শক্তিশালী যুদ্ধবিমান সি-১৩০ জে সুপার হারকিউলিস রাখার জন্য এই হ্যাঙ্গার বা সি-১৩০ জে স্কোয়াড্রন কমপ্লেকস তৈরি করা হল।

 মঙ্গলবার পানাগড়ে সেই অত্যাধুনিক কমপ্লেকসের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে ভারতীয় বিমান বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান এয়ার মার্শাল অনিল খোসলা উপস্থিত ছিলেন।

উদ্বোধনের পর তিনি বলেন, শুধু পূর্বাঞ্চল বা উত্তর-পূর্বাঞ্চলেই নয়, দেশের সবথেকে আধুনিক ঘাঁটি হতে চলেছে পানাগড়ের আর্জেন সিং বিমান বাহিনীর ঘাঁটি। আগামীদিনে এখান থেকে শুধু সি-১৩০ জে সুপার হারকিউলিস নয়, বিমান বাহিনীর অন্যান্য বোমারু বিমানও অপারেশন করানো যাবে।  যে বিমান বাহিনীর কর্মকর্তার কর্মজীবনকে সম্মান জানিয়ে এই ঘাঁটির নামকরণ, প্রায় ১০০ ছুঁই ছুঁই সেই ‘মার্শাল’ আর্জেন সিংও এদিন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

চীনের দিক থেকে বিপদের কথা মাথায় রেখে ইতিমধ্যেই ভারতীয় বিমানবাহীর এই ৭০ বছরের পুরানো ঘাঁটিকে গত কয়েক বছর ধরেই আধুনিক করার প্রক্রিয়া শুরু হয়েছে।  নামানো হয়েছিল সি-১৩০ জে সুপার হারকিউলিস। কিন্তু অত্যাধুনিক হ্যাঙ্গার বা সি-১৩০ জে স্কোয়াড্রন কমপ্লেকস তৈরি না করায় সংশ্লিষ্ট আধুনিক বিমান এখনও অবধি পানাগড়ে রাখা সম্ভব ছিল না।  এতদিন এই স্কোয়াড্রনের অন্তর্গত সি-১৩০ জে সুপার হারকিউলিস বিমান রাখা হত উত্তরপ্রদেশের হিনদনে।

 পাকিস্তানকে মাথায় রেখে হিনদনে ঘাঁটি করা হলেও, চীনের বার্তা দিতে পানাগড়েও ঘাঁটি করার উদ্যোগ নেয় বিমান বাহিনী।  তারপর থেকেই এখানে দেশের অন্যতম আধুনিক হ্যাঙ্গার তৈরির প্রক্রিয়া শুরু হয়েছিল।

বিডি-প্রতিদিন/০৮ মার্চ, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow