Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১০ মার্চ, ২০১৭ ০৫:৪২ অনলাইন ভার্সন
আপডেট : ১০ মার্চ, ২০১৭ ০৮:৩৯
পাকিস্তান সীমান্তে নজরদারি চালাচ্ছে ‘মার্কিন ড্রোন’
অনলাইন ডেস্ক
পাকিস্তান সীমান্তে নজরদারি চালাচ্ছে ‘মার্কিন ড্রোন’
প্রতীকী ছবি

পাকিস্তান সীমান্তে নজরদারি চালাতে যুক্ত্ররাষ্ট্রের নির্মিত ড্রোন ব্যবহার করছে ভারত। এর ফলে ইসলামাবাদের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে অবনতি হবে বলে মনে করছে পাকিস্তান।

খবর পাকিস্তানি সংবাদ মাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনের।

পাকিস্তানের এই সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ভারতের কাশ্মীর সীমান্তে উড়ছে আমেরিকা থেকে আমদানি করা ড্রোনগুলি। শ্রীনগর থেকে পরিচালিত এই সব ড্রোনগুলিতে বসানো রয়েছে নাইট ভিশন ক্যামেরা।  

এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, ভারতের পদক্ষেপে শুধু ওই অঞ্চলের পরিস্থিতিরই অবনতি হবেনা বরং ইসলামাবাদের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে আরও জটিল করে তুলবে। কারণ পাকিস্তানের অনেক অনুরোধ সত্ত্বেও যুক্তরাষ্ট্র এমন ড্রোন তাদের সরবরাহ করেনি।  

এ প্রসঙ্গে সাবেক পা্কিস্তানি রাষ্ট্রদূত আলি সারওয়ার নাকভি বলেন, এটা সত্যিই উদ্বেগজনক। যুক্তরাষ্ট্র ও ভারত নতুন এক কৌশলগত চুক্তি করেছে। এর আওতায় ভারতে সেই ড্রোনগুলো পেয়ে থাকতে পারে।

উল্লেখ্য ইসরায়েলের সরবরাহ করা ড্রোনও ব্যবহার করছে ভারতে। ২০১৬ সালের জুলাইয়ে এলওসিতে একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করে পাকিস্তান। সেই সময় পারমাণবিক শক্তিধর দুই দেশের সম্পর্কের আরও অবনতি হয়। তবে এবার মার্কিন এই ড্রোন ব্যবহারে আরও বিপাকে পড়েছে পাকিস্তান। প্রতিরক্ষা বিশ্লেষকরা বলছেন, ভারতের ড্রোন ব্যবহারের কারণে সামরিক সংঘর্ষ হতে পারে এই দুই দেশের।

 


বিডি-প্রতিদিন/ ১০ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-২০

আপনার মন্তব্য

up-arrow