Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১০ মার্চ, ২০১৭ ১৪:০৬ অনলাইন ভার্সন
আপডেট :
‌'ভারত-পাকিস্তান সংঘাতে হতে পারে পরমাণু যুদ্ধ'
অনলাইন ডেস্ক
‌'ভারত-পাকিস্তান সংঘাতে হতে পারে পরমাণু যুদ্ধ'

একসময় মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে চলা ঠাণ্ডা লড়াই থেকে পরমাণু যুদ্ধের আশংকা প্রবল হয়ে উঠেছিল, সেবার পৃথিবী রক্ষা পেলেও, আবারও ফিরে আসতে পারে পরমাণু যুদ্ধের বিভীষিকা। মার্কিন জেনারেল জোসেফ এল ভোটেল সতর্ক করে দিয়ে বলেছেন, এবার সেই যুদ্ধ বাঁধতে পারে ভারত ও পাকিস্তানের মধ্যে।

 

বৃহস্পতিবার মার্কিন সেনেটের 'আর্মড সার্ভিসেস কমিটি'র সামনে বক্তব্য রাখেন মার্কিন জেনারেল জোসেফ। তিনি বলেন, আন্তর্জাতিক মঞ্চে কূটনৈতিকভাবে পাকিস্তানকে বিছিন্ন করার ভারতের চেষ্টা, উসকে দিতে পারে এই যুদ্ধ। আর সেই যুদ্ধ ক্রমশ গড়াতে পারে পারমাণবিক স্তরে। ভারতের মাটিতে ক্রমাগত পাকিস্তানের জঙ্গিগোষ্ঠীর নাশকতামূলক কার্যকলাপ ও তার প্রত্যুত্তরে ভারতীয় সেনাবাহিনীর সার্জিকাল স্ট্রাইক, দুই দেশের মধ্যে লড়াই শুরু করতে পারে।

জেনারেল জোসেফ আরও বলেন, পাকিস্তান ‘হাক্কানি নেটওয়ার্ক’ জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে না। আফগানিস্তানে আমেরিকার নেতৃত্বে আল কায়দার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া আন্তর্জাতিক সৈন্যদলকে বরাবর টার্গেট করে এসেছে পাক সমর্থিত ‘হাক্কানি নেটওয়ার্ক’। এছাড়াও ভারত বিরোধী জঙ্গিদল যেমন লস্কর, হিজবুল ও জৈশ-এ-মুহাম্মদকেও রসদ জুগিয়ে যাচ্ছে পাকিস্তান সেনা বাহিনী এবং গোয়েন্দা সংস্থা আইএসআই।

 

বিডি প্রতিদিন/১০ মার্চ, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow