Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : ১১ মার্চ, ২০১৭ ২১:০৭ অনলাইন ভার্সন
আপডেট :
ইয়েমেনে সংঘর্ষে নিহত ১৫
অনলাইন ডেস্ক
ইয়েমেনে সংঘর্ষে নিহত ১৫

ইয়েমেনের লোহিত সাগর উপকূলীয় মোখা শহরে গত ২৪ ঘণ্টায় তীব্র সংঘর্ষে সাত সরকারি সৈন্য ও আট বিদ্রোহী যোদ্ধা নিহত হয়েছেন। চিকিৎসা ও নিরাপত্তা সূত্র আজ শনিবার এ খবর জানায়।

ইয়েমেনের লোহিত সাগরের ৪৫০ কিলোমিটার দীর্ঘ এলাকা বিদ্রোহীদের হাত থেকে পুনর্দখলের জন্য গত জানুয়ারিতে শুরু হওয়া একটি বড় ধরনের অভিযানের অংশ হিসেবে সরকারি বাহিনী গত ১০ ফেব্রুয়ারি ঐতিহাসিক বন্দরটি পুনর্দখল করে নেয়। কিন্তু বিদ্রোহীরা বন্দরটি ফের দখল করে নেয়ার চেষ্টা করায় গত মাস জুড়ে বার বার সংঘর্ষ হয়েছে।

সর্বশেষ সরকারি বাহিনীর হাতে থাকা মোখা নগরীর ১৪ কিলোমিটার উত্তরে ইয়াখতুল গ্রামে লড়াই ঘনীভূত হয়েছে।
সৌদি আরবের নেতৃত্বাধীন কোয়ালিশন জোট নগরীর আরও উত্তরে বিদ্রোহীদের দখলে থাকা একটি বন্দরে বিমান হামলা চালালে বেসামরিক নাগরিক ও ছয় বিদ্রোহী নিহত হওয়ার জেরে এ লড়াই বাধে।

ইয়েমেনে বহুল প্রচলিত ‘কাত’ নামে একটি হালকা নেশা জাতীয় দ্রব্য বেচা-কেনার একটি বাজারের প্রবেশ মুখে আশ্রয় নেয়া বিদ্রোহী যোদ্ধাদের লক্ষ্য করে খোখা শহরে শুক্রবারের হামলাটি চালানো হয়।

জাতিসংঘ শরণার্থী সংস্থার ইয়েমেনের মুখপাত্র শাবিয়া মান্টু এ মাসের গোড়ার দিকে এএফপিকে জানান, মোখার আশেপাশের লড়াইয়ের কারণে ৪৮ হাজারের বেশি লোক বাড়ী-ঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে।

বিডি প্রতিদিন/১১ মার্চ ২০১৭/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow