Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১২ মার্চ, ২০১৭ ০৫:১০ অনলাইন ভার্সন
আপডেট : ১২ মার্চ, ২০১৭ ০৬:০৬
প্রতি বছর আত্মহত্যা করেন ১০০ ভারতীয় সেনা!
অনলাইন ডেস্ক
প্রতি বছর আত্মহত্যা করেন ১০০ ভারতীয় সেনা!

মানসিক অবসাদের শিকার হচ্ছেন ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা। এ কারণে তারা আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন।

যা প্রতি বছর ১০০ জনের মতো। গত বছর এমন কঠিন সিদ্ধান্ত নিয়েছেন ১২৫ জন। ভারতের পার্লামেনেটর নিম্নকক্ষ লোকসভায় এক প্রশ্নের উত্তরে এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী সুভাষ ভামরে। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

তিনি জানান, গত বছর ১০১ জন সেনা সদস্য, ১৯ জন বিমানবাহিনীর সদস্য ও পাঁচজন নৌবাহিনীর সদস্য আত্মহত্যা করেছেন। এমনকি চলতি বছরে এর মধ্যেই ১৩ জন সেনার আত্মহত্যার খবর পাওয়া গেছে। এদের মধ্যে দু’জন বিমানবাহিনীর সদস্য।

প্রত্যন্ত জায়গায় সেনা সদস্যদের পোস্টিং হওয়ায়, বেশিরভাগ সময়েই তাঁরা পরিবারের সমস্যায় পাশে দাঁড়াতে পারেন না। ফলে অস্বাভাবিক মানসিক চাপ তৈরি হয় তাঁদের।

কারও পরিবারে জমি সংক্রান্ত সমস্যা থাকে, কারও আর্থিক সমস্যা। দীর্ঘদিন ধরে জম্মু ও কাশ্মীরে জঙ্গিদমনের কাজে দীর্ঘদিন ধরে যুক্ত থাকার জন্য সেনাদের উপর অমানবিক শারীরিক ও মানসিক চাপ তৈরি হয়। এছাড়া কম বেতন, ছুটি ও অন্যান্য সুযোগ-সুবিধার অভাবও অনেক ক্ষেত্রে আত্মহত্যার কারণ হয়ে উঠছে বলে দেখা যাচ্ছে। এই ধরনের ঘটনা কমাতে কেন্দ্র সবরকম ব্যবস্থা নিচ্ছে বলে জানান মন্ত্রী। সেনা সদস্যদের জীবনযাত্রার মানোন্নয়ন, পরিকাঠামোগত উন্নয়ন, পরিবারের জন্য সুযোগ-সুবিধা, ছুটি ইত্যাদি বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হবে বলে জানা গেছে।

 

বিডি-প্রতিদিন/১২ মার্চ, ২০১৭/মাহবুব

 

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow