Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৬ মার্চ, ২০১৭ ১২:০৮ অনলাইন ভার্সন
আপডেট : ১৬ মার্চ, ২০১৭ ১৪:৪০
ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞাও আটকে গেল
অনলাইন ডেস্ক
ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞাও আটকে গেল

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংশোধিত ছয়টি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের বিষয়ে নিষেধাজ্ঞাও আটকে দিয়েছে দেশটির একটি আদালত। স্থানীয় সময় বুধবার রাতে হাওয়াই অঙ্গরাজ্যের ডিস্ট্রিক্ট জাজ ডেরিক ওয়াটসন এক আদেশে ওই নিষেধাজ্ঞা আটকে দেন।

খবর বিবিসির।

ওয়াটসন বলেছেন, সরকার জাতীয় নিরাপত্তার দোহাই দিয়ে যে নিষেধাজ্ঞা জারি করতে চাইছে তা 'প্রশ্নবিদ্ধ'। অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর প্রতিক্রিয়ায় বিচারকের এমন আদেশকে 'বিচার বিভাগের অভিনব কৌশল' বলে বর্ণনা করেন।

ভ্রমণ বিষয়ক ট্রাম্পের প্রথম নির্বাহী আদেশে সাতটি দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও, গত ৬ মার্চ জারি করা দ্বিতীয় দফার আদেশে কেবল ইরাকের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়ে বাকি ৬টি দেশ ইরান, সিরিয়া, ইয়েমেন, সুদান, লিবিয়া এবং সোমলিয়া বহাল রাখা হয়। নতুন আদেশ অনুযায়ী এই দেশগুলোর ওপর ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল থাকবে এবং শরণার্থীদের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ রাখা হয়েছে ১২০ দিন। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে গত সপ্তাহেই মামলা করে হাওয়াই অঙ্গরাজ্য।

এদিকে, এ বিষয়ে আইনি লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করে ট্রাম্প বলেছেন তিনি প্রয়োজনে সুপ্রিম কোর্ট পর্যন্ত যাবেন। তিনি বলেন, "আমরা অবশ্যই জিতবো। " 

বিডি-প্রতিদিন/১৬ মার্চ, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow