Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৬ মার্চ, ২০১৭ ১৬:৫৬ অনলাইন ভার্সন
আপডেট :
ভারতে মেট্রো শহরে 'অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল সিস্টেম' বসানো হচ্ছে
অনলাইন ডেস্ক
ভারতে মেট্রো শহরে 'অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল সিস্টেম' বসানো হচ্ছে

সম্প্রতি ভারত ২০ দিনের ব্যবধানে পরপর দুটি ইন্টারসেপটর মিসাইল উৎক্ষেপণ করেছে। আর এবার ভারতের সব মেট্রো শহরের নিরাপত্তার জন্য অ্যান্টি ব্যালিস্টিক মিসাইল সিস্টেম বসাতে চলেছে দেশটির সেনাবাহিনী।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক অধিকর্তা জানিয়েছেন, আপাতত নয়াদিল্লিতে বসানো হবে ওই অ্যান্টি ব্যালিস্টিক মিসাইল সিস্টেম। প্রাথমিকভাবে রাজধানীতে মোতায়েন করা হবে ‘পৃথ্বী এয়ার ডিফেন্স’ (পিএডি)৷ তারপর কলকাতা-সহ বাদবাকি মেট্রো শহরেও মোতায়েন করা হবে ওই অস্ত্র। দেশটির প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করছেন, পাকিস্তান ও চীনের হাতে থাকা ব্যালিস্টিক মিসাইল গুলি দিল্লি, মুম্বই-সহ একাধিক মহানগরগুলিতে হামলা চালাতে সক্ষম। তাই এই ব্যবস্থা নিচ্ছে করছে ভারত।

জানা যায়, দু'বার ইন্টারসেপ্টর মিসাইলের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে ভারত। ওড়িশা উপকূলে, আবদুল কালাম আইল্যান্ড বা হুইলার আইল্যান্ড থেকে মিসাইলগুলির পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছিল ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও)। শত্রুপক্ষের ছোড়া মিসাইল ধ্বংস করতে বহুস্তরীয় মিসাইল ডিফেন্স সিস্টেম তৈরি। ‘ব্যালিস্টিক মিসাইল শিল্ড’ তৈরি করে সামরিক ক্ষেত্রে আমেরিকা ও রাশিয়ার মত প্রথম সারির দেশগুলির সমকক্ষ জায়গায় পৌঁছে গিয়েছে ভারত। ইতিমধ্যে ওড়িশা উপকূলের ‘ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ’ থেকে এই সফল উৎক্ষেপণ করা হয়েছে ব্রহ্মোস মিসাইলের আরেকটি সংস্করণের। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর সেভেন।

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow