Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : ১৭ মার্চ, ২০১৭ ১৭:৫২ অনলাইন ভার্সন
আপডেট : ১৭ মার্চ, ২০১৭ ১৯:৩৫
কাশ্মীরে ভারতের হাইড্রো-প্রজেক্ট নিয়ে উদ্বিগ্ন পাকিস্তান
অনলাইন ডেস্ক
কাশ্মীরে ভারতের হাইড্রো-প্রজেক্ট নিয়ে উদ্বিগ্ন পাকিস্তান
সংগৃহীত ছবি

পাকিস্তানের সব বাধা উপেক্ষা করে কাশ্মীরে দ্রুত হাইড্রো-প্রজেক্ট শেষ করার উদ্যোগ নিয়েছে ভারত। চলতি মাসেই ১৫ বিলিয়ন ডলারের এই প্রজেক্টে তৎপরতার সঙ্গে কাজ করছে ভারত।

এর আগে প্রজেক্ট নিয়ে আপত্তি তুলেছিল পাকিস্তান। তাদের দাবি ছিল, পাকিস্তানে বয়ে যাওয়া নদীর উপর এই প্রজেক্ট সেদেশের পানির যোগানে বাধা দেবে।

দীর্ঘদিন ধরে থেমে ছিল এই প্রজেক্টের কাজ। কিন্তু দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে এই কাজ তরান্বিত হচ্ছে। গত বছরেই মোদি সরকার জানায়, পাকিস্তানের জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে কিনা সেই শর্তে পানি দেওয়ার বিষয়টা দেখবে পাকিস্তান।

এর আগেও পাকিস্তান এই ধরনের প্রজেক্টে আপত্তি তুলেছে। তাদের দাবি, এগুলো সিন্ধু চুক্তিতে ওয়ার্ল্ড ব্যাংকের নিয়ম লঙ্ঘন করে। কারণ এই সিন্ধু নদের উপরেই ৮০ শতাংশ কৃষিকাজ নির্ভর করে পাকিস্তানের।

জানা গেছে, কাশ্মীরের সওয়ালকোট প্লান্টের কাজ শেষ হতে কয়েক বছর সময় লাগবে। কিন্তু, অনুমোদন পাওয়াটাই একটা বড় চ্যালেঞ্জ ছিল ভারতের কাছে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া জানান, ভারতের বিদ্যুৎ মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলবে পাকিস্তান। চলতি মাসের শেষেই লাহোরে সিন্ধু কমিশনের বৈঠক রয়েছে।
 

সূত্র: কলকাতা ২৪x৭ নিউজ


বিডি প্রতিদিন/১৭ মার্চ ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow