Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : ১৭ মার্চ, ২০১৭ ১৮:০৬ অনলাইন ভার্সন
আপডেট : ১৭ মার্চ, ২০১৭ ২০:৫০
ভারতকে চাপে রাখতেই একত্রে পাকিস্তান-চীন
অনলাইন ডেস্ক
ভারতকে চাপে রাখতেই একত্রে পাকিস্তান-চীন

ভারতের‌ অগ্নি ৫ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি খুব ভাল ভাবে নেয়নি চীন। তখনই কিছুটা আশঙ্কা প্রকাশ করা হয়েছিল বেইজিংয়ের পক্ষ থেকে।

এবার ভারতের উপর চাপ তৈরি করতে পাকিস্তানের হাত শক্ত করতে চাইছে চীন। খবর আজকালের।

সম্প্রতি বেইজিংয়ে পাকিস্তানের সেনা প্রধান কমর বাওয়াজর সঙ্গে আলোচনায় বসেছিলেন চীনের সেনা প্রধান ফেন ফেঙ্গুই। সেখানেই পাকিস্তান চীন অর্থনৈতিক করিডরের নিরাপত্তা ছাড়াও একাধিক বিষয়ে আলোচনা হয়েছে। যার মধ্যে একাধিক ব্যালিস্টিক, অ্যান্টি এয়ার ক্রাফ্ট, ক্রুজ মিসাইল তৈরির একাধিক প্রকল্প রয়েছে।
 
প্রাথমিক ভাবে পাকিস্তান ও চীন যৌথ উদ্যোগে এফসি ১ শিয়াওলঙ মিসাইল তৈরির কথা জানিয়েছে। এটি একটি স্বল্প ওজনের কার্যকরী ক্ষেপনাস্ত্র। শুধু তাই নয়, সন্ত্রাসবাদ দমনে যৌথ ভাবে কাজ করার বিষয়ে ঐক্যমতে এসেছে এই দুই দেশ।

ইতোমধ্যে পাকিস্তানের ভিতর দিয়ে যাওয়ার চীন পাকিস্তান অর্থনৈতিক করিডরের নিরাপত্তা বাড়াতে ১৫ হাজার ট্রুপ সেনা মোতায়েন করেছে চীন। এছাড়াও, গদার বন্দরে চীনের সেনা মোতায়েন করা হয়েছে। বেজিংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘‌চীনের সঙ্গে পাকিস্তানের বন্ধুত্বের সম্পর্ক রয়েছে। কারণ, দু’‌দেশেই লক্ষ্য একই। এটাও ঠিক, পাকিস্তান বিশ্বে সন্ত্রাসবাদ আক্রান্ত দেশগুলির মধ্যে অন্যতম। কিন্তু করিডর নির্মানে সেই দেশের বিপুল বিনিয়োগ করেছে চীন। সেই বিনিয়োগ যাতে নিরাপদ থাকে, সেই জন্যও সামরিক বোঝাপড়া প্রয়োজন। ’ 

পাকিস্তানের পক্ষ থেকেও চীনের এই সাহায্যকে সাদরে গ্রহণ করা হয়েছে। পাকিস্তানের তরফ থেকে বলা হয়েছে, ‘‌পাকিস্তান চীনের সঙ্গে যৌথ ভাবে সন্ত্রাসবাদের বিরোধিতার পথে এগিয়ে চলবে। ’‌

 

বিডি-প্রতিদিন/ ১৭ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৫

আপনার মন্তব্য

up-arrow