Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ১৯ মার্চ, ২০১৭ ১০:০০ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ মার্চ, ২০১৭ ১৪:০৭
ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে যোগী আদিত্যনাথ
অনলাইন ডেস্ক
ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে যোগী আদিত্যনাথ
ফাইল ছবি

গণিতের ভালো ছাত্র ছিলেন তিনি। গাড়োয়াল বিশ্ববিদ্যালয় থেকে গণিতে বিএসসি ডিগ্রি অর্জন করেন।

আবার উগ্র হিন্দুত্ববাদেও বিশ্বাসী। বারবার তার মন্তব্যকে ঘিরে বিতর্কে জড়িয়েছে বিজেপি। সেই যোগী আদিত্যনাথকেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে বসাতে চলেছেন নরেন্দ্র মোদি।

উত্তরপ্রদেশের গোরখপুর থেকে নির্বাচিত সাংসদ যোগী আদিত্যনাথ। রাজ্য বিধানসভার নির্বাচনের মাঝেই তিনি বিজেপির বিরুদ্ধে তীব্র রোষ উগরে দিয়েছিলেন। তবে ফল বেরোতেই তাকে চুপ থাকতে দেখা গিয়েছিল। সূত্রের খবর, উগ্র হিন্দুত্ববাদী এই বিতর্কিত নেতাকেই মুখ্যমন্ত্রীর পদে বসানো হচ্ছে।

আদিত্যনাথের হাতে ক্ষমতা যাওয়া মানে উত্তরপ্রদেশে রামমন্দির তৈরির মতো বিতর্কিত সিদ্ধান্তকে এগিয়ে নিয়ে যাওয়ার পথে হাঁটছে বিজেপি। যদিও নির্বাচনী এজেন্ডায় এই বিষয়টি সবার শেষেই রেখেছিলেন দেলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।

বিপুল জয়ের পর সাংবাদিক সম্মেলনে বারবার তার কাছে রাম মন্দির বিষয়ে বিজেপির অবস্থান জানতে চাওয়া হয়েছিল। সরাসরি উত্তর না দিয়ে অমিত শাহ জানিয়েছিলেন, যা বলার সব নির্বাচনী প্রচার পুস্তিকায় বলা হয়েছে। এতে বিজেপি বলেছে, আইনগত পরিসরে থেকেই রামমন্দির তৈরির পথে হাঁটবে দল।

যোগী আদিত্যনাথ এসব বোঝেন না। তিনি চান যে করেই হোক অযোধ্যার মাটিতে রামমন্দির তৈরি করতে। ফলে তাঁর মন্তব্য ঘিরে আগেই আশঙ্কা দেখা দিয়েছে দেশের সংখ্যালঘু মুসলিম সমাজের মধ্যে।

বিশেষজ্ঞদের ধারণা, যোগী আদিত্যনাথকে মুখ্যমন্ত্রীর পদে বসানোর ইঙ্গিতে ধরা পড়ছে রামমন্দির গঠনের প্রক্রিয়া দ্রুত শুরু করতে চায় বিজেপি। সেক্ষেত্রে গণিতের এই ভালো ছাত্রের ঝুলিতে থাকা সূত্র ধরেই এগিয়ে যাবে বিজেপি।

 

বিডি-প্রতিদিন/ ১৯ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৮

আপনার মন্তব্য

up-arrow