Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ২১ মার্চ, ২০১৭ ০২:১৯ অনলাইন ভার্সন
আপডেট : ২১ মার্চ, ২০১৭ ১৫:১৫
দালাই লামা ইস্যুতে ফের ভারতকে চীনের হমুকি
অনলাইন ডেস্ক
দালাই লামা ইস্যুতে ফের ভারতকে চীনের হমুকি
ফাইল ছবি

দালাই লামা ইস্যুতে ভারতকে ফের হুমকি দিল চীন। চীনের আপত্তি উড়িয়ে যেভাবে দলাই লামাকে ভারত আমন্ত্রণ জানিয়েছে তাতে ‘ক্ষুদ্ধ’ চীন।

চলতি মাসের গত ১৭ তারিখ বিহারের রাজগীরের নালন্দায় বৌদ্ধধর্মের ওপর আন্তর্জাতিক সেমিনারের সূচনা করেন ৮১ বছরের তিব্বতী এই ধর্মগুরু। এই সেমিনারে উপস্থিত ছিলেন দেশ-বিদেশের বিশেষজ্ঞরাও। আর এই ঘটনা যে মোটেই ভালোভাবে নেয়নি চীন, তা বোঝাতে কড়া ভাবে ভারতকে হুঁশিয়ারি দিয়েছে তারা।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চ্যুনিং বলেছেন, 'সম্প্রতি চীনের তীব্র বিরোধিতা, আপত্তি পুরোপুরি উড়িয়ে বৌদ্ধধর্ম সংক্রান্ত আলোচনা সভায় দালাই লামাকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। ভারতের এই সিদ্ধান্ত মোটেই কাম্য নয়। শুধু তাই নয়, চীন এর তীব্র বিরোধী। আমরা  বলছি, ভারত যেন দলাই চক্রের স্পষ্ট চীন-বিরোধী বিভাজনকারী চেহারা বুঝে নেয়, তিব্বত ও সেই সংক্রান্ত প্রশ্নে আগের দেওয়া প্রতিশ্রুতি পালন করে, চীনের মৌলিক উদ্বেগকে সম্মান দিয়ে ভারত-চীন সম্পর্কে বাধা, প্রতিকূলতা এড়ানোর চেষ্টা করে।
 
১৯৫৯ সালে চীনের তৎকালীন শাসকদের বিরুদ্ধে অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর ভারতে পালিয়ে যান দালাই লামা। এরপর থেকেই তাঁকে বিপজ্জনক বিচ্ছিন্নতাবাদী বলে মনে করে বেইজিং।

কিছুদিন আগে চীন দলাইয়ের অরুণাচল প্রদেশে সফর নিয়েও আপত্তি জানায়। চীন অরুণাচলকে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে আসছে।  

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরো বলেন, দলাই লামার বিতর্কিত অঞ্চলে যাওয়া নিয়ে  তাঁদের প্রবল আপত্তি আছে।  যদিও চীনের সেই আপত্তি কানে না তুলে ভারতের পক্ষ থেকে পালটা জানিয়ে দেওয়া হয় যে, স্বাধীন দেশের কোনো নাগরিক কে কোথায় যাবে, তার সম্পূর্ণ অধিকার রয়েছে।

সূত্র: কলকাতা ২৪x৭ নিউজ।


বিডি প্রতিদিন/২১ মার্চ ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow