২২ মার্চ, ২০১৭ ২০:১৪

গরু পাচার ও অবৈধ কসাইখানা বন্ধের নির্দেশ যোগীর

অনলাইন ডেস্ক

গরু পাচার ও অবৈধ কসাইখানা বন্ধের নির্দেশ যোগীর

ভারতের উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবার গরু পাচার বন্ধে কঠোর নির্দেশ জারি করলেন। একই রকম কঠোর পদক্ষেপ হচ্ছে কসাইখানাগুলোর বিরুদ্ধেও। বুধবার রাজ্যের সমস্ত অবৈধ কসাইখানা অবিলম্বে বন্ধ করার রূপরেখা চূড়ান্ত করতে রাজ্যের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি। খবর আনন্দবাজার পত্রিকার।

যোগী আদিত্যনাথ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করতেই উত্তরপ্রদেশে কসাইখানা বন্ধ করতে অভিযান শুরু করেছে পুলিশ-প্রশাসন। সোমবার সকালেই ইলাহাবাদে দু’টি কসাইখানা বন্ধ করে দিয়েছিল পুলিশ। ওই কসাইখানাগুলির বৈধ অনুমতিপত্র ছিল না বলে পুলিশ সূত্রে জানানো হয়। তারপর থেকে ৪৮ ঘণ্টায় বারাণসী, আগরা, গাজিয়াবাদেও একাধিক কসাইখানায় পুলিশ তালা ঝুলিয়ে দিয়েছে। অবৈধ কসাইখানা রাজ্যের আর কোথায় কোথায় চলছে, তা খুঁজে দেখতে গোটা উত্তরপ্রদেশ জুড়ে অভিযান শুরু করেছে পুলিশ। কোন এলাকাতেই যাতে অবৈধ কসাইখানা চলতে না পারে, তা নিশ্চিত করতে পুলিশকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

প্রশাসনিক সূত্রের খবর, উত্তরপ্রদেশে গরু পাচারও সম্পূর্ণ বন্ধ করতে হবে বলে পুলিশকর্তাদের জানিয়ে দিয়েছেন নতুন মুখ্যমন্ত্রী। সেই নির্দেশও অক্ষরে অক্ষরে পালন করার প্রস্তুতি নিতে শুরু করেছে উত্তরপ্রদেশের পুলিশ।

বিজেপি সে রাজ্যে বিধানসভা নির্বাচনের যে ইস্তেহার প্রকাশ করেছিল, তাতে ফলাও করে গরু পাচার এবং অবৈধ কসাইখানা বন্ধ করে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। মুখ্যমন্ত্রী হওয়ার পর প্রথমবার সংবাদিকদের মুখোমুখি হয়ে আদিত্যনাথ জানিয়েছিলেন, সব নির্বাচনী প্রতিশ্রুতি তিনি পূরণ করবেন। প্রথম তিন-চার দিনে যোগী বুঝিয়ে দিলেন, যত বিতর্কই হোক, কোন প্রতিশ্রুতি পূরণেই পিছপা হবেন না তিনি।

গত সরকারের আমলে উত্তরপ্রদেশে গরু পাচার এবং অবৈধ কসাইখানার রমরমা বেড়েছিল বলে বিজেপির অভিযোগ। অখিলেশ যাদবের পাঁচ বছরের রাজত্বে উত্তরপ্রদেশে গবাদিপশুর সংখ্যা অনেক কমে গিয়েছিল বলেও বিজেপির দাবি। গরু পাচার বন্ধ করা না যাওয়ার জেরে উত্তরপ্রদেশে ডেয়ারি শিল্পের বিকাশ হয়নি বলে সঙ্ঘ পরিবারের মত। নিজের রাজত্বে সেই পরিস্থিতি বদলে দিতে তৎপর আদিত্যনাথ।

বিডি-প্রতিদিন/২২ মার্চ, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর