২৩ মার্চ, ২০১৭ ০১:০২

মঙ্গলে অনুসন্ধানের কাজে নাসাকে আর্থিক অনুদান ট্রাম্পের

অনলাইন ডেস্ক

মঙ্গলে অনুসন্ধানের কাজে নাসাকে আর্থিক অনুদান ট্রাম্পের

ফাইল ছবি

মঙ্গল গ্রহে আরো অনুসন্ধানের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নাসাকে আর্থিক অনুদান দিয়েছেন। আর এ কাজে তিনি একটি নতুন বিলে সই করেছেন। এই বিল অনুযায়ী নাসাকে প্রায় ১২৭ হাজার কোটি টাকা দেওয়া হবে। এই বিল অনুযায়ী মঙ্গল গ্রহে অনুসন্ধানের জন্য আরো মানুষ পাঠানোর উদ্যোগ নিবে নাসা।

জানা যায়, নাসা ট্রানজিশন অথোরাইজেশন অ্যাক্ট অনুযায়ী ২০১৮ সালের জন্য মার্কিন স্পেস এজেন্সি নাসাকে ১৯.৫ বিলিয়ন ডলার দেবে। নাসা থেকে ২০৩০সাল পর্যন্ত মঙ্গল অভিযান ওপর বৈজ্ঞানিকদের পাঠানোর পরিকল্পনা দেওয়া কথা বলা হয়েছে।

এ ব্যাপারে ট্রাম্প জানিয়েছেন, প্রায় ছ’দশক ধরে নাসা কোটি কোটি আমেরিকাবাসীকে আরো ভালো ভবিষ্যতের জন্য সম্ভাবনাময় অন্য গ্রহ খোঁজার বিষয়ে উৎসাহিত করেছে। তিনি জানিয়েছেন, তিনি এই বিলে সই করে খুশি, কারণ অনেক দিন পর এমন কোনো বিল সামনে এল যা নাসার মঙ্গল অভিযান বিষয়ে মার্কিনি উদ্যোগকে তুলে ধরে।

উল্লেখ্য, মঙ্গল অভিযানে মার্কিন স্পেস এজেন্সি নাসা ২০০৩ সালে মার্স এক্সপ্লোরেশন রোবর্স পাঠিয়েছিল। যা সেই স্থানের বহু ছবি এবং পরিস্থিতি তুলে ধরে। এরপরেও নাসা অরবিটর পাঠায় যা টেলিস্কোপের সাহায্যে বিভিন্ন কোন থেকে ছবি পাঠায়। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর