২৩ মার্চ, ২০১৭ ১৩:৩৪

ভারতে চূড়ান্তভাবে বন্ধ হতে পারে ফাঁসির সাজা

অনলাইন ডেস্ক

ভারতে চূড়ান্তভাবে বন্ধ হতে পারে ফাঁসির সাজা

ভারতে চূড়ান্তভাবে বন্ধ হতে চলেছে মৃত্যুদণ্ড। সন্ত্রাসবাদ বাদ দিলে যত ঘৃণ্য অপরাধই হোক, আর হবে না ফাঁসির সাজা। রাজ্যগুলির সবুজ সংকেত পেলেই এবার এ বিষয়ে ভাবনাচিন্তা শুরু করবে কেন্দ্রীয় সরকার। রাজ্যসভায় সেই ইঙ্গিতই স্পষ্ট করে দিলেন স্বয়ং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রমন্ত্রী হংসরাজ আহির।

রাজ্যসভায় এই বিষয়ে প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, যেহেতু ফৌজদারি আইন এবং এ-সংক্রান্ত যাবতীয় বিষয় কেন্দ্র-রাজ্য যুগ্ম তালিকায় রয়েছে, সেই কারণে মতামত জানানোর জন্য সব রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত এলাকায় এই রিপোর্ট ইতিমধ্যেই পাঠানো হয়েছে। যদিও পুরো বিষয়টিই একটি দীর্ঘ প্রক্রিয়া। 
এদিকে, ইতিমধ্যেই ফাঁসির সাজাকে ভারতীয় বিচারব্যবস্থা থেকে পাকাপাকিভাবে রদ করার প্রস্তাব দিয়েছে ল কমিশন। ল কমিশনের ২৬২তম রিপোর্টেই এই প্রস্তাবের উল্লেখ করা হয়েছে।

তবে বিশেষজ্ঞরা মনে করছেন, এ বিষয়ে এখনই চূড়ান্ত করে কিছু বলা সম্ভব নয়। দীর্ঘদিন ধরেই মৃত্যুদণ্ডর প্রথা রদ করার দাবি তুলছে বিভিন্ন স্বেচ্ছাসেবী এবং মানবাধিকার সংগঠন। সেই দাবিই গুরুত্ব পেয়েছে ল কমিশনের রিপোর্টে।

প্রসঙ্গত, একসময় পশ্চিমবঙ্গে হেতাল পারেখ খুনের ঘটনায় অভিযুক্ত ধনঞ্জয় চট্টোপাধ্যায়ের ফাঁসি নিয়ে শুধু রাজ্য নয়, তোলপাড় হয়ে গিয়েছিল দেশ। প্রশ্ন উঠেছিল, কোনো অন্যায়ের সাজা হিসাবে রাষ্ট্রের তরফে ফাঁসির মাধ্যমে খুন করাটা কতটা যুক্তিযুক্ত! এই সিদ্ধান্ত কার্যকর হলে ভারতীয় বিচারব্যবস্থার ধারাটাই বদলে যাবে। যদিও ল কমিশনের রিপোর্টেই ফাঁসির সাজার আওতার মধ্যেই রাখা হচ্ছে সন্ত্রাসবাদ ও রাষ্ট্রদ্রোহী কাজকর্মকে। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর