২৩ মার্চ, ২০১৭ ১৮:৪৪

শশীকলার নির্বাচনী প্রতীক টুপি, পন্নিরের বিদ্যুতের খুঁটি

অনলাইন ডেস্ক

শশীকলার নির্বাচনী প্রতীক টুপি, পন্নিরের বিদ্যুতের খুঁটি

সংগৃহীত ছবি

তামিলনাডুর সদ্য প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার আসনের উপ-নির্বাচনে পৃথক পৃথক প্রতীক বরাদ্দ পেয়েছেন শশীকলা ও পন্নিরসেলভম। তাদের কাউকেই জয়ললিতার এআইএডিএমকে-র 'জোড়া পাতা' প্রতীকটি ব্যবহারে অনুমতি দেয়নি নির্বাচন কমিশন।

বরং নির্বাচন কমিশন জোড়া পাতা প্রতীককে ‘ফ্রিজ’ করে দেওয়ায় নতুন প্রতীক নিয়ে আম্মার আসনের উপনির্বাচনে লড়বেন শশীকলা ও পন্নিরসেলভম। এআইএডিএমকে-র শাখা দল হিসাবে শশীর নতুন দলের নাম হল ‘এআইএডিএমকে আম্মা’। তাঁর দলের প্রতীক টুপি। অন্যদিকে পন্নিরসেলভমের দলের নাম ‘এআইএডিএমকে পুরাতচি’। পন্নিরের প্রতীক বিদ্যুতের খুঁটি৷ 

তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যুর পর তাঁর আর কে নগর আসনে উপনির্বাচন হবে। এই নির্বাচনে জেলবন্দি শশী এবং শশী-বিরোধী পন্নিরের শিবির লড়বে। দুই পক্ষই উপনির্বাচনে লড়ার জন্য এআইএডিএমকে-র নাম ও প্রতীক ব্যবহার করতে চেয়েছিল। কিন্তু শশীকলা-পন্নিরের দড়ি টানাটানিতে বিরক্ত হয়ে শেষমেশ বুধবার এআইএডিএমকে-র দলীয় প্রতীক জোড়া পাতাকে ‘ফ্রিজ’ করে দেয় নির্বাচন কমিশন। কমিশনের তরফে বলা হয়, শশী বা পন্নির কেউই জয়া আম্মার দলের নাম ও প্রতীক উপনির্বাচনে ব্যবহার করতে পারবেন না। তাঁদের নতুন দল ও প্রতীক ব্যবহার করতে হবে।

এরপরই বৃহস্পতিবার সকালে পন্নির তাঁর দলের নাম ‘এআইএডিএমকে পুরাতচি’ ও শশী ‘এআইএডিএমকে আম্মা’ বলে নির্বাচন কমিশনকে জানান। তাঁদের পছন্দের প্রতীককেও মান্যতা দেয় কমিশন। কমিশনের তরফে বলা হয়, শশী তাঁর দলের প্রতীক হিসাবে টুপি ও পন্নির বিদ্যুত্‍ খুঁটি ব্যবহার করতে পারবেন। আগামী ১২ এপ্রিল চেন্নাইয়ের আর পি নগরে উপনির্বাচন হবে। গত বছর ডিসেম্বরে জয়ললিতার মৃত্যুর পর তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে আম্মার দুই ঘনিষ্ঠ শশীকলা ও পন্নিরের তীব্র মতানৈক্য হয়। এরপর আয় বহির্ভূত সম্পত্তি মামলায় জেল হয় শশীর৷ অন্যদিকে বিধানসভায় আস্থা ভোটেও হেরে যান মুখ্যমন্ত্রীর দাবিদার পন্নির।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর