২৪ মার্চ, ২০১৭ ২১:৫০

৮০ লক্ষ ডলার না দিলে সার্ক থেকে বাদ পড়বে পাকিস্তান!

অনলাইন ডেস্ক

৮০ লক্ষ ডলার না দিলে সার্ক থেকে বাদ পড়বে পাকিস্তান!

পাকিস্তানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে সার্কের সদস্য দেশগুলি। এখনই ৮০ লক্ষ ডলার দিতে হবে দেশটির সরকারকে। সাউথ এশিয়ান ইউনিভার্সিটির জন্য এই অনুদান দেওয়ার কথা ছিল পাকিস্তানের।

কিন্তু পাকিস্তানই সার্কের একমাত্র সদস্য যারা গত সাত বছর ধরে এই টাকা দেয়নি। ২০১০ সালে নয়াদিল্লিতে এই ইউনিভার্সিটির ক্যাম্পাস চালু হয়। এরপর থেকে আর কোন টাকা দেয়নি পাকিস্তান।
 
একাধিকবার ভারতসহ অন্যান্য দেশ পাকিস্তানকে এই বিষয়ে সতর্কবার্তা দিলেও পাকিস্তান কোনো উদ্যোগ নেয়নি। টাকা না দিলে পাকিস্তানকে ভবিষ্যতে সার্ক থেকে বের করে দেওয়া হবে, এমন সতর্কবার্তাও দেওয়া হয়েছে। 

সার্কের এক উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, পাকিস্তান এইভাবে দেরি করলে সার্কের সব কর্মকাণ্ড থেকে তাদের বাদ দেওয়া হতে পারে। এর আগেও ইসলামাবাদ সার্কের একাধি কর্মকাণ্ড থেকে বাদ পড়েছে। গত বছরের ২৮ নভেম্বর ঢাকা ইউনিভার্সিটিতে গভর্নিং বোর্ডের একটি মিটিংয়েও পাকিস্তানের এই বিষয়টি নিয়ে আলোচনা হয়।

আগামী তিনমাসের মধ্যে এই ধার মিটিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে পাকিস্তানকে। না দিলে SAU প্রজেক্ট থেকে বাদ দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। গত মাসে কাঠমাণ্ডুতে সার্কের একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

সূত্র: কলকাতা ২৪x৭ নিউজ


বিডি প্রতিদিন/২৪ মার্চ ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর