২৭ মার্চ, ২০১৭ ১২:৩২

রোগীকে চৌকিতে নিয়ে ১৪ কিলোমিটার পথ হাঁটলেন স্বজনেরা

অনলাইন ডেস্ক

রোগীকে চৌকিতে নিয়ে ১৪ কিলোমিটার পথ হাঁটলেন স্বজনেরা

সংগৃহীত ছবি

রাস্তা এখনও পাকা হয়নি। তাই গ্রামে ঢোকে না অ্যাম্বুলেন্স। কাজেই কেউ অসুস্থ হয়ে পড়লে চৌকিই ভরসা। তাতে রোগীকে তুলে পায়ে হেঁটে পৌঁছতে হয় হাসপাতালে। এখনও এমনই অবস্থায় রয়েছে ভারতের ছত্তিশগড়ের গ্রামীণ এলাকা। উঠে এসেছে সেখানকার একটি গ্রামের রোগীদের করুণ অবস্থার চিত্র। 

এনাদুইন্ডিয়ার খরব, রাজ্যের দান্তেওয়াড়া জেলার কুয়াকোন্ডা ব্লকের হিরোলি গ্রাম পঞ্চায়েত এলাকার অধীনে রয়েছে লাবা গ্রাম। আদিবাসী অধ্যুষিত ওই গ্রামের বাসিন্দারা আজও বঞ্চিত সবরকম সুযোগ সুবিধা থেকে। ৪০ বছরের ভীমা ওই গ্রামেরই বাসিন্দা। গাছ থেকে পড়ে গিয়ে তাঁর কোমরের হাড় ভেঙে গেছে। ওই অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার একমাত্র ভরসা কাঠের চৌকি। তাতে তুলে ১৪ কিলোমিটার পথ পায়ে হেঁটে ভীমাকে হাসপাতালে নিয়ে গেলেন তার পরিবারের সদস্যরা। 

তার ভাই ছন্নুর কথায়, ভীমার শারীরিক অবস্থা খুবই খারাপ। এই অবস্থায় ফেলে রাখা যায় না।র তাই চৌকিতে শুইয়ে কাঁধে করে পায়ে হেঁটেই হাসপাতালে নিয়ে যেতে হয়েছে তাঁকে। স্থানীয় সূত্রে জানা গেছে, এখনও পর্যন্ত কোন সরকারি পরিকল্পনা নিয়ে ওই গ্রামে পা রাখেননি স্থানীয় প্রশাসনের কর্তাব্যক্তিরা। হিরোলি গ্রাম পঞ্চায়েত থেকে ৩৫ কিলোমিটার দূরে লাবা গ্রাম। আজ পর্যন্ত নাকি ওই গ্রামে যাননি স্থানীয় পঞ্চায়েত প্রধান। তবে সেখানে মাওবাদীদের আধিপত্য রয়েছে। আর এই অজুহাত দিয়ে সেখানে পৌঁছতে চায় না প্রশাসন।


বিডি-প্রতিদিন/২৭ মার্চ, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর