শিরোনাম
২৭ মার্চ, ২০১৭ ১৬:১৬

রুশ নেতা নাভালনির মুক্তির দাবি জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন

অনলাইন ডেস্ক

রুশ নেতা নাভালনির মুক্তির দাবি জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন

সংগৃহীত ছবি

সরকার-বিরোধী বিক্ষোভকালে গ্রেফতার হওয়া রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনিসহ অন্যদের অনতিবিলম্বে ‍মুক্তির দাবি জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এসময় বিক্ষোভকারীদেরকে অধিকার চর্চার সুযোগ দেয়ার আহ্বানও জানিয়েছে সংস্থাটি।

গত রোববার পুতিন বিরোধী বিক্ষোভকালে দেশটির বিরোধী দলের প্রধান নাভালনিসহ কয়েকশ নেতাকর্মীকে গ্রেফতার করে রুশ পুলিশ। মূলত দেশটির প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে তার পদত্যাগের দাবিও করে আসছিল বিক্ষোভকারীরা। আর এ বিক্ষোভের ডাক দেন রাশিয়ার প্রধান বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি। 

অন্যদিকে গ্রেফতারের পর বিরোধীদলীয় প্রধান নাভালনি এক টুইটারে বলেন, ‘সময় আসবে যখন আমরাও তাদের বিচারের মুখোমুখি দাঁড় করাবো (তবে ন্যায়ভাবে)।’নাভলনিকে এখনো আদালতে তোলা হয়নি। তবে নিষিদ্ধ ঘোষণার পরও কোনো বিক্ষোভ কর্মসূচি পালন করায় তার ১৫ দিনের কারাদণ্ড হতে পারে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, রোববার ওই বিক্ষোভে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ, ভ্লাদিভস্টক, সোম এবং মস্কোসহ বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ জড়ো হয়। এর মধ্যে কমপক্ষে ৫০০ জনকে গ্রেফতার করা হয়েছে। বিক্ষোভগুলোর বেশিরভাগই সরকারি অনুমোদন ছাড়া করা হয়েছে।

টিভি ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীরা ‘পুতিন ক্ষমতা ছাড়ো’, ‘পুতিনবিহীন রাশিয়া’ এবং ‘পুতিন একটা চোর’ ইত্যাদি বলে স্লোগান দিচ্ছে। বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, ২০১১-১২ সালের পর এটাই রাশিয়ায় বড় কোনো সরকার-বিরোধী বিক্ষোভ।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর