২৭ মার্চ, ২০১৭ ১৭:১৫

যুদ্ধ বন্ধের দাবিতে বিক্ষোভে উত্তাল ইয়েমেন

অনলাইন ডেস্ক

যুদ্ধ বন্ধের দাবিতে বিক্ষোভে উত্তাল ইয়েমেন

সংগৃহীত ছবি

ইয়েমেনের গৃহযুদ্ধের দ্বিতীয় বর্ষপূর্তিতে যুদ্ধ বন্ধের দাবিতে রাজধানী সানাসহ সারাদেশে বিক্ষোভ করেছে জনসাধারণ। সানার রাস্তায় হাজার হাজার মানুষ নেমে এসে রক্তক্ষয়ী এ যুদ্ধ বন্ধের দাবি জানান। রবিবার এ বিক্ষোভটির আয়োজন করে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। বিক্ষোভে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের সামরিক হস্তক্ষেপ বন্ধের দাবিও জানানো হয়।

রাজধানী সানার সাবিন স্কয়ারে জাতীয় পতাকা হাতে অংশ নেয় বিক্ষোভকারীরা। এতে যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত প্রতিরোধ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়। আহমেদ মোহসেন নামের এক বিক্ষোভকারী বলেন, সৌদি জোটের আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ করতেই আমি বিক্ষোভে অংশ নিয়েছি। যুদ্ধ বন্ধে আমাদের এই আওয়াজ হয়ত পৌঁছবে বিশ্ব সম্প্রদায়ের কাছে।

দুই বছর যুদ্ধের পরও সরকার বা হুথি বিদ্রোহীদের কেউ সামরিক বিজয়ের দ্বারপ্রান্তে পৌঁছাতে পারেনি। জাতিসংঘের পক্ষ থেকে বেশ কয়েকটি শান্তি প্রক্রিয়া শুরু হলেও তা ব্যর্থ হয়েছে। ২০১৫ সালের মার্চে শুরু হওয়া এ যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ৭ হাজার ৬০০ মানুষ নিহত হয়েছেন। গৃহহীন হয়েছে লাখো মানুষ।দুর্ভিক্ষের মুখে রয়েছে ইয়েমেনবাসী। 

সূত্র: বিবিসি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর