২৭ মার্চ, ২০১৭ ২০:০১

পারমাণবিক অস্ত্র নিষিদ্ধে আলোচনা শুরু করেছে জাতিসংঘ

অনলাইন ডেস্ক

পারমাণবিক অস্ত্র নিষিদ্ধে আলোচনা শুরু করেছে জাতিসংঘ

সংগৃহীত ছবি

পরমাণু শক্তিধর রাষ্ট্রগুলোর বিরোধীতা স্বত্তেও বিশ্বব্যাপী পারমাণবিক অস্ত্র নিষিদ্ধ করার উদ্দেশ্যে ১০০ টিরও বেশি দেশের অংশগ্রহণে প্রথম জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে।

এর আগে গত অক্টোবরে জাতিসংঘের প্রায় ১২৩টি সদস্য রাষ্ট্র আইনগতভাবে পরমাণু অস্ত্র নিষিদ্ধ করতে এই সম্মেলন শুরুর ঘোষণা দেয়।

ব্রিটেন, ফ্রান্স, ইসরায়েল, রাশিয়া ও যুক্তরাষ্ট্র এই বৈঠকের ওপর না ভোট দিয়েছে। অপর পরমাণু অস্ত্র ক্ষমতাধর দেশ চীন, ভারত ও পাকিস্তান ভোট দেয়া থেকে বিরত থেকেছে। এমনকি পরমাণু অস্ত্রের আঘাতে ক্ষতিগ্রস্ত একমাত্র দেশ জাপানও বৈঠকটির বিরুদ্ধে মত দিয়েছে। 

উল্লেখ্য, ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে পরমাণু অস্ত্র ফেলে মিত্র বাহিনী। জাপান বৈঠকটির বিরোধিতা করে যুক্তি দেখিয়েছে, ঐক্যের অভাবে এ ধরনের আলোচনা পরমাণু নিরস্ত্রীকরণের কার্যকর প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে। 
 
তবে বৈঠকের পক্ষে যে রাষ্ট্রগুলো রয়েছে তাদের মধ্যে অস্ট্রিয়া, আয়ারল্যান্ড, মেক্সিকো, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও সুইডেন অন্যতম। এছাড়াও কয়েকশ এনজিও বৈঠকের পক্ষে মত দিয়েছে। তারা বলেছে, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি ও ওয়াশিংটনের নতুন হঠকারী প্রশাসনের কারণে উত্তেজনার প্রেক্ষাপটে পরমাণু বিপর্যয়ের ঝুঁকি বেড়ে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর