২৮ মার্চ, ২০১৭ ০৯:৫৭

মিজোরাম-মেঘালয়-নাগাল্যান্ডে গোহত্যার পক্ষে বিজেপি!

অনলাইন ডেস্ক

মিজোরাম-মেঘালয়-নাগাল্যান্ডে গোহত্যার পক্ষে বিজেপি!

উত্তরপ্রদেশে নিরঙ্কুশ জয়ের পর সরকার গঠন করেই রাজ্যটিতে গোহত্যা বন্ধের নির্দেশ দেয় ভারতীয় জনতা পার্টি (বিজেপি) । ফলে রাজ্যজুড়ে বন্ধ হয়ে গেছে মাংসের দোকান, মাংসনির্ভর খাবার তৈরি করে এমন হোটেলগুলো। যারাই নিষেধ অমান্য করছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে বিজেপি নেতৃত্বাধীন সরকার। কিন্তু সেই বিজেপিই এবার ঘোষণা দিয়েছে ক্ষমতায় আসলেও ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরাম-মেঘালয়-নাগাল্যান্ডে কখনই নিষিদ্ধ হবে না গোহত্যা!

ভারতজুড়ে গোহত্যা নিষিদ্ধ করা নিয়ে একাট্টা বিজেপি।'গোহত্যা বন্ধ করা হবে' এমন স্লোগানের কারণেই তাদের জয় ত্বরান্বিত হয়েছে অনেক রাজ্যে। কিন্তু মিজোরাম, মেঘালয় এবং নাগাল্যান্ড রাজ্যে নিজেদের কট্টরপন্থী অবস্থান থেকে ১৮০ ডিগ্রি ঘুরেই অবস্থান নিল বিজেপি। এর কারণ আগামী বছরেই মিজোরাম, মেঘালয় এবং নাগাল্যান্ডে নির্বাচন। সেখানেও সরকার গড়ার জন্য আপ্রাণ চেষ্টা করবে বিজেপি। কিন্তু এ তিন রাজ্যে গোহত্যা বন্ধের ঘোষণা দিলে জয়ের সব সম্ভাবনা নষ্ট হবে। 

জানা গেছে, মিজোরাম, মেঘালয় এবং নাগাল্যান্ডে যে 'গোহত্যা নিষিদ্ধ হবে না', দল কখনই 'গোহত্যা' নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেবে না, এই বিষয়ে চূড়ান্ত সমর্থন রয়েছে বিজেপির শীর্ষ নেতৃত্বের। আর শীর্ষ নেতাদের সবুজ সংকেত পেয়ে সেভাবে ভোটের প্রচারও শুরু করেছে তিন রাজ্যের বিজেপি নেতৃত্বরা। 

নাগাল্যান্ডের বিজেপি প্রধান বলেন, উত্তর প্রদেশে গোহত্যা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নাগাল্যান্ডে প্রভাব ফেলবে না। বিজেপি ক্ষমতায় এলেও না। দলের শীর্ষ নেতারাও এই বিষয়ে একমত। 

মেঘালয়ের বিজেপি কর্তৃত্বও বলছে, আমাদের এখানে কোনোভাবেই উত্তরপ্রদেশের মতো সিদ্ধান্ত নেয়া হবে না। নিয়ম মেনে এবং স্বাস্থ্যকর পদ্ধতিতে গোমাংস বিক্রিতে সরকারকে উৎসাহ দেবে দল! 

মিজোরাম রাজ্যের বেশিরভাগ মানুষ খ্রিস্টান ধর্মাবলম্বী। তাই এখানেও গোহত্যা নিষিদ্ধ করার মতো সিদ্ধান্ত নিতে পারবে না ভারতীয় জনতা পার্টি। 

বিডি প্রতিদিন/২৮ মার্চ, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর