শিরোনাম
২৮ মার্চ, ২০১৭ ১৪:২২

মোহাম্মদ আলী জিন্নাহর বাড়ি ভাঙার দাবি বিজেপির

অনলাইন ডেস্ক

মোহাম্মদ আলী জিন্নাহর বাড়ি ভাঙার দাবি বিজেপির

ভারতের দক্ষিণ মুম্বাইয়ের মালাবার হিলসে পাকিস্তানের স্বপ্নদ্রষ্টা মোহাম্মদ আলী জিন্নাহর একটি বাড়ি ২.৫ একর জমির উপর রয়েছে। এটি ভেঙে সাংস্কৃতিক কেন্দ্র গড়ার দাবি জানিয়েছেন বিজেপি বিধায়ক মঙ্গলপ্রভাত লোঢা।

গত ১৪ মার্চ লোকসভায় পাশ হয় শত্রু সম্পত্তি (সংশোধনী) বিল-২০১৬। সিলেক্ট কমিটির সুপারিশ অনুযায়ী বিলে কিছু সংশোধন করতে বলেন রাজ্যসভার সদস্যরা। সংশোধনীসহ বিলটিও সংসদের দুই কক্ষেই পাশ হয়ে যায়। এই আইন অনুযায়ী দেশভাগের সময় পাকিস্তান ও চীনে চলে যাওয়া নাগরিকদের বংশধরেরা ভারতে ফেলে যাওয়া সম্পত্তির ওপর কোনো অধিকার দাবি করতে পারবেন না।

এই আইনের কথা উল্লেখ করে আজ মহারাষ্ট্র বিধান সভায় মঙ্গলপ্রভাত বলেন, ‘জিন্নাহর কোনো বংশধর ওই বাড়ির মালিকানা দাবি করতে পারবেন না। ওই বাড়িতেই দেশভাগের চক্রান্ত হয়েছিল। বাড়িটি দেশভাগের প্রতীক। তাই সেটি গুঁড়িয়ে দিয়ে সেখানে একটি সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলা উচিত। যা মহারাষ্ট্রের গৌরব এবং সংস্কৃতিকে তুলে ধরবে। তুলে ধরবে ভারতের অতীত গৌরবও।’

১৯৩০ সালে এই বাড়িটি নির্মাণ করা হয়। এটি কয়েক দশক ব্রিটিশ ডেপুটি হাই কমিশনারের বাসভবন ছিল। ১৯৮২ সালের পর থেকে বাড়িটি তালাবন্ধ রয়েছে। ২০০৭ সালে জিন্নাহর মেয়ে দিনা ওয়াদিয়া বাড়িটির মালিকানা দাবি করে মুম্বাই হাইকোর্টের দ্বারস্থ হন। 

মঙ্গলপ্রভাত বলেন, ‘পূর্ত দফতর ওই বাড়িটির দেখভাল করে। সেই কাজেও কয়েক লাখ টাকা খরচ হয়।’

বিডি প্রতিদিন/২৮ মার্চ ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর