২৯ মার্চ, ২০১৭ ১২:২১

উত্তরপ্রদেশের পর ঝাড়খণ্ডেও বন্ধ হচ্ছে কসাইখানা

অনলাইন ডেস্ক

উত্তরপ্রদেশের পর ঝাড়খণ্ডেও বন্ধ হচ্ছে কসাইখানা

উত্তরপ্রদেশের পর এবার ঝাড়খণ্ডেও কসাইখানা বন্ধ করার নির্দেশ দিয়েছে বিজেপি। আগামী তিন দিনের মধ্যে সমস্ত 'বেআইনি' কসাইখানাগুলিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের থেকে লাইসেন্স নিতে হবে। লাইসেন্স না নিলে ব্যবসা বন্ধ করে দেয়া হবে।

সোমবার ঝাড়খণ্ডের প্রিন্সিপাল সেক্রেটারি এস কে জি রাহাতে এই মর্মে একটি নির্দেশিকা জারি করেন। রাজ্যের সমস্ত ডেপুটি কমিশনার, এসপি অ্যান্ড মিউনিসিপালিটি কর্মকর্তাদের কাছে এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।

তাতে বলা হয়েছে, তাদের নিজ নিজ এলাকার 'বেআইনি' কসাইখানাগুলি যেন অবিলম্বে বন্ধ করা হয়। পরিসংখ্যান অনুযায়ী ভারতে মাত্র ৬২টি কসাইখানার লাইসেন্স আছে। ঝাড়খণ্ড রাজ্যের একটি কসাইখানারও লাইসেন্স নেই। 

নতুন নির্দেশিকায় বলা হয়েছে, মুরগি ও খাঁসির মাংসের বিক্রেতাদের কর্তৃপক্ষের থেকে লাইসেন্স নিতে হবে। কিন্তু গরু ও মোষের মাংসের বিক্রির ব্যবসা বন্ধ করে দেওয়া হবে। 

২০০৪-০৫ সালে গরু ও মোষের মাংসের ব্যবসা নিষিদ্ধ করে দেয় ঝাড়খণ্ড সরকার। আইন অমান্য করলে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়। 

ঝাড়খণ্ডের রাঁচি পৌরসভার ডেপুটি মেয়র সঞ্জীব বিজয়বর্গীয় জানিয়েছেন, রাজ্যে প্রচুর বেআইনি কসাইখানা রয়েছে। সেখানে অবাধে গোহত্যা করা হচ্ছে। অবিলম্বে এই কসাইখানাগুলিকে বন্ধ করাই তাদের লক্ষ্য।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশ ও ঝাড়খণ্ডে গোহত্যা বিরোধী অভিযানে নামলেও, দেশের উত্তর-পূর্বাঞ্চলে সম্পূর্ণ ভিন্ন অবস্থান নিয়েছে বিজেপি। মেঘালয়, মিজোরাম ও নাগাল্যাণ্ডে আসন্ন নির্বাচনকে মাথায় রেখে বিজেপি ঘোষণা করেছে, তারা ক্ষমতায় এলেও এই রাজ্যগুলিতে গোহত্যা করা যাবে। গরুর মাংসও বিক্রি করা যাবে। 

বিডি প্রতিদিন/২৯ মার্চ, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর