২৯ মার্চ, ২০১৭ ১৬:৩৩

ভারতে বিজেপি শাসিত ৬ রাজ্যে কসাইখানা বন্ধের নির্দেশ

দীপক দেবনাথ, কলকাতা

ভারতে বিজেপি শাসিত ৬ রাজ্যে কসাইখানা বন্ধের নির্দেশ

ভারতের উত্তরপ্রদেশে সম্প্রতি ক্ষমতায় এসেই রাজ্যটিতে সমস্ত অবৈধ ও বেআইনি কসাইখানা বন্ধ করে দেয় যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন বিজেপি শাসিত সরকার। আর এই দেখাদেখিতে একদিন আগে বিজেপি শাসিত ঝাড়খণ্ডেও অবৈধ কসাইখানা বন্ধের নির্দেশ দেওয়া হয়। এবার সেই পথেই হাঁটার সিদ্ধান্ত নিল রাজস্থান, উত্তরাখণ্ড, ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশ। আর এই চারটি রাজ্যই বিজেপি শাসিত। অর্থাৎ উত্তরপ্রদেশের দেখানো পথেই পর পর ৫টি বিজেপি শাসিত রাজ্যে বেআইনি কসাইখানার ঝাঁপ বন্ধ করা হচ্ছে। 

রিপোর্টে প্রকাশ, ইতিমধ্যেই হরিদ্বারে ৩টি, রাইপুরে ১১টি এবং ইন্দোরে ১টি মাংসের দোকান বন্ধ করে দেওয়া হয়েছে।রাজস্থানের জয়পুরেও প্রায় ৪ হাজার মাংসের দোকান বন্ধের মুখে। আগামী এপ্রিল মাস থেকেই এগুলিকে বন্ধের ঘোষণা দিয়েছে জয়পুর পৌরসভা। যদিও মাংস বিক্রেতাদের দাবি, এই ৪ হাজারের মধ্যে ৯৫০ দোকান বৈধ। কিন্তু গত বছরের ৩১ মার্চের পর থেকে পৌরসভার পক্ষ থেকে এগুলোকে নতুন করে পূনর্নিবন্ধন করা হয়নি। 

জয়পুর মিউনিসিপ্যাল কর্পোরেশনের এক কর্মকর্তা জানান, পৌরসভার পক্ষ থেকে মাংসের দোকানগুলির লাইসেন্স পূনর্নিবন্ধন অর্থ ১০ রুপি থেকে বাড়িয়ে ১০০০ রুপি করার প্রস্তাব দেওয়া হয়েছে। কিন্তু সে ব্যাপারে এখখনও পর্যন্ত বিজ্ঞপ্তি জারি করা হয়নি। 

ছত্রিশগড়েও রাইপুর পৌরসভার কমিশনার (জোন-২) আর.কে.ডংরে জানান, ‘তিনদিনে ১১টি অবৈধ মাংসের দোকান বন্ধ করে দেওয়া হয়েছে। মাংসের দোকানের মালিকদের রাস্তার ধারে এবং নদর্মার মধ্যে মাংসের বর্জ্য ফেলতে দেখা গেছে’। 

মধ্যপ্রদেশের ইন্দোরেও সরকারি নিয়ম লঙ্ঘন করায় একটি মাংসের দোকানকে বন্ধ করা হয়েছে। ইন্দোর মিউনিসিপ্যাল কর্পোরেশনের এক কর্মকর্তা জানান, ‘আমরা একাধিক সময়ে মাংসের দোকানগুলি থেকে অভিযোগ পাচ্ছি। আমরা যখন স্থান পরিদর্শনে যাচ্ছি সেখানে দেখা যাচ্ছে মাংসের দোকানগুলি খোলা পড়ে আছে, দোকানগুলির অবস্থানও খুব খারাপ’।

এদিকে দেশটির একের পর এক রাজ্যে যখন অবৈধ মাংসের দোকানের ঝাঁপ বন্ধ হচ্ছে, সেখানে তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গের মানুষের মাংস পেতে যাতে সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রেখে এবার কার্যত দরজায় দরজায় মাংস সরবরাহ করার চিন্তাভাবনা নিয়েছে মমতার সরকার। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ওয়েস্টবেঙ্গল লাইভস্টক ডেভলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের ব্র্যান্ড ‘হরিনঘাটা মিট’ এই উদ্যোগ শুরু করেছে। এই সংস্থার এক কর্মকর্তা জানান, রান্না করা আমিষ খাবার সরবরাহ করার পাশাপাশি হরিনঘাটার প্যাকেটজাত মাংস ও অন্যান্ন খাবারও সরবরাহ করা হবে। বিশেষ খাবার নিয়ে শহরের রাস্তায় রাস্তায় ঘুরবে তিনটি ভ্যান, প্রয়োজনে পরবর্তীতে ভ্যানের সংখ্যা আরও বাড়ানো হবে বলেও জানা গেছে।

বিডি-প্রতিদিন/২৯ মার্চ, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর