৩০ মার্চ, ২০১৭ ১০:৪১

১৭৫ কেজি ওজন কমানোর চেষ্টায় ফ্র্যাঙ্কো

অনলাইন ডেস্ক

১৭৫ কেজি ওজন কমানোর চেষ্টায় ফ্র্যাঙ্কো

বিশ্বের সবচেয়ে মোটা মানুষ জুয়ান পেড্রো ফ্র্যাঙ্কোর ৫৯৫ কেজি ওজন। তবে তা কমাতে তার ওপর গ্যাস্ট্রিক বাইপাস সার্জারি করবেন চিকিৎসকরা। কিন্তু এই অস্ত্রোপচারের জন্যে তাকে প্রস্তুত করতে প্রায় ১৭৫ কেজি ওজন ঝড়ানোর পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকরা। এর জন্যে গত তিনমাস ধরে ডায়েটে রয়েছেন মেক্সিকোর অগাসক্যালিয়েনটেস-এর বাসিন্দা জুয়ান পেড্রো ফ্র্যাঙ্কো। আপাতত তিনি তিরিশ শতাংশ ওজন ঝড়িয়েছেনও।

মেক্সিকোর যে চিকিৎসকের চিকিৎসায় তিনি এখন রয়েছেন। ওই চিকিৎসক জানিয়েছেন, আগামী ৯ মে জুয়ানের ওপর অস্ত্রোপচার করা হবে।

তবে ফ্র্যাঙ্কো প্রথমবার খবরের শিরোনামে এসেছিলেন গত বছর নভেম্বর। তখন তিনি চিকিৎসার জন্যে একটি বিশেষ ভ্যানে করে দেশের পশ্চিমের শহর গুয়াডালাজারা জালিস্কোতে আসেন।

সে সময় চিকিৎসকরা জানান, তার স্থূলতা ও রক্তে শর্করা এত বেশি ছিল যে অস্ত্রোপচার করা কার্যত অসম্ভব ছিল। তবে এখানে চিকিৎসা করাতে আসার আগে, গত বছর কার্যত বিছানায় পড়ে ছিলেন ফ্র্যাঙ্কো। কারণ অতিরিক্ত ওজনের জন্যে তার পক্ষে নড়াচড়া করা সম্ভব ছিল না। তবে এখনও তিনি বিপদমুক্ত নন। চিকিৎসকরা ফ্র্যাঙ্কোর চিকিৎসার বিষয়ে আশাবাদী।

তবে প্রাথমিকভাবে গ্যাস্ট্রিক বাইপাস অস্ত্রোপচারের ফলে ফ্র্যাঙ্কোর ৫০ শতাংশের মতো ওজন কমবে। এরপর আবার দ্বিতীয়বার একটি অস্ত্রোপচার করতে হবে।

বিডি প্রতিদিন/৩০ মার্চ ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর