Bangladesh Pratidin

প্রকাশ : ২১ এপ্রিল, ২০১৭ ০৬:৩৭
আপডেট : ২১ এপ্রিল, ২০১৭ ১২:০৪
আদালতের নির্দেশে নিলামে দিল্লির তাজমহল হোটেল
অনলাইন ডেস্ক
আদালতের নির্দেশে নিলামে দিল্লির তাজমহল হোটেল
ফাইল ছবি

ভারতের রাজধানী দিল্লির ঐতিহ্যবাহী তাজমহল হোটেল সুপ্রিম কোর্টের নির্দেশে নিলামে উঠতে চলেছে। ঐতিহ্যবাহী এই তাজমহল হোটেল তাজ মানসিং হোটেল নামেই সমাধিক পরিচিত। বৃহস্পতিবার ভারতের সুপ্রীম কোর্টের এক রায়ে নিলামের এই নির্দেশ দেওয়া হয়।  

তাজমহল হোটেলটি বর্তমানে টাটা গোষ্ঠীর অধীন ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেডের হাতে রয়েছে। তবে সুপ্রিম কোর্টের নির্দেশ মতো আগামী ছয় মাসের মধ্যে তাজ মান সিংহ খালি করে দিতে হবে টাটাদের। এরপরেই হোটেলটি নিলামে তুলবে নিউ দিল্লি মিউনিসিপ্যাল কাউন্সিল।  
 
এনডিএমসি-র হাত থেকে ৩৩ বছরের লিজে টাটা গোষ্ঠী এই হোটেলটি নিয়েছিল। ২০১১ সালেই সেই মেয়াদ শেষ হয়। এরপরে আরও ন’বার স্বল্পমেয়াদী এক্সটেনশন পেয়েছে ইন্ডিয়ান হোটেলস। এ বারেও নিলাম ছাড়া এই লিজ আরও বাড়ানোর পক্ষে আবেদন করেছিল টাটা গোষ্ঠী। তাদের দাবি ছিল, নিলামে উঠলে কর বাবদ ক্ষতি হবে এনডিএমসির। কিন্তু এই প্রস্তাবে বাদ সাধে দিল্লি সরকার।
 
গত মাসে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে হোটেলটি নিলামে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিদ্ধান্তের বিরোধিতা করে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিল টাটা গোষ্ঠী। টাটাদের আবেদন নাকচ করে সুপ্রিম কোর্ট নিলামের নির্দেশই বহাল রাখে।  

সূত্রঃ আনন্দবাজার।
 


বিডি প্রতিদিন/ ২০ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৫

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow