Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ২১ এপ্রিল, ২০১৭ ১৮:০৮ অনলাইন ভার্সন
সুপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ভারত
অনলাইন ডেস্ক
সুপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ভারত
সংগৃহীত ছবি

ভূমি থেকে আক্রমণ করতে সক্ষম 'ব্রহ্মস' সুপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা সম্পন্ন করল ভারতীয় নৌ-বাহিনী। শুক্রবার সকালের দিকে বঙ্গোপসাগরে সফল ভাবে পরীক্ষিত হয় ক্ষেপণাস্ত্রটি।

 

ভারতীয় নৌ-বাহিনীর এক উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, ঠিক যে যে লক্ষ্যমাত্রা নিয়ে ক্ষেপণাস্ত্রটি তৈরি করা হয়েছিল৷ সবগুলি লক্ষ্য সঠিকভাবে পূরণে সক্ষম ক্ষেপণাস্ত্রটি।

এর আগে ফেব্রুয়ারি মাসে পরীক্ষা করা হয় ইন্দো-রুশ যৌথ উদ্যোগে নির্মিত ব্রহ্মস মিসাইলের এয়ার-লঞ্চ ভার্সান। এমনই জানালেন হায়দরাবাদ ডিফেন্স রিসার্চ ও ল্যাবরেটরিতে নির্মিত হওয়া ব্রহ্মস মিসাইল প্রজেক্টের ডেপুটি প্রোগ্রাম ডিরেক্টর রাজা সিং তাঙ্গাদুরাই৷তিনি আরও জানিয়েছেন, ইতোমধ্যে সুখোই মিক-৩০ যুদ্ধ বিমান থেকে পরীক্ষামূলক ভাবে নিক্ষেপ করার জন্য এই ব্রহ্মসের এয়ার-লঞ্চ ভার্সনের কাজ প্রায় সম্পূর্ণ।

জানা গেছে, বর্তমানে ফাইটার এয়ারক্রাফট সুখোই যু্দ্ধ বিমানের প্রযুক্তিকে আরও উন্নততর করার বিষয়ে কাজ করছে হিন্দুস্তান এরোনোটিক লিমিটেড। এই যুদ্ধ বিমান থেকেই পরীক্ষামূলকভাবে প্রথম নিক্ষেপ করা হবে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল।

সূত্রের খবর, কিছু সপ্তাহ আগে রাজস্থানের পোখরানে সুখোই থেকে একটি ডামি পরীক্ষা চালানো হয়েছিল ব্রহ্মস মিসাইলের এবং যে পরীক্ষা ছিল অত্যন্ত সফল। ফলে ফাইনাল পরীক্ষার আগে আরও দুটি ডামি পরীক্ষা চালানো হবে বলেও জানা গিয়েছে৷ প্রসঙ্গত, ইতিমধ্যেই আন্তর্জাতিক বাজারেও চাহিদা বেড়েছে ব্রহ্মস মিসাইলের। জানা গিয়েছে, এই মিসাইল কিনতে আগ্রহ প্রকাশ করেছে চিলি, ইন্দোনেশিয়া।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

বিডি প্রতিদিন/২১ এপ্রিল, ২০১৭/ ই জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow