Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ২১ এপ্রিল, ২০১৭ ২০:০২ অনলাইন ভার্সন
আপডেট : ২১ এপ্রিল, ২০১৭ ২০:০৩
যুদ্ধের অাশঙ্কায় বোমারু বিমান প্রস্তুত রেখেছে চীন
অনলাইন ডেস্ক
যুদ্ধের অাশঙ্কায় বোমারু বিমান প্রস্তুত রেখেছে চীন
সংগৃহীত ছবি

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার পরমাণু সংকটে উদ্বিগ্ন চীন সরকার। যেকোনও সময় রক্তক্ষয়ী যুদ্ধের আশঙ্কা করছে দেশটি।

তাই নিজস্ব বিমানবাহিনী এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী বোমারু বিমানকে ‘সর্বোচ্চ সতর্কতায়’ রেখেছে চীন। এছাড়া যেকোনো সময় যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি হলে পরিস্থিতি সামাল দিতে চীন তার প্রতিরক্ষা বাহিনীকে সর্বদা প্রস্তুত রেখেছে।

এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা সম্প্রতি সিএনএনকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের কাছে এ ধরনের প্রমাণ আছে, চীনা সামরিক বাহিনীর প্রচুর সংখ্যক যুদ্ধবিমান স্বল্প সময়ের নোটিসে রাখা হয়েছে। উত্তর কোরিয়ায় কোনো সংঘাত সৃষ্টি হলে তার প্রতিক্রিয়া দেখাতে যাতে দেরি না হয়, সেজন্যই চীন সম্প্রতি এই পদক্ষেপ নিয়েছে বলেও জানান তিনি।

এদিকে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং জানিয়েছেন, এ ধরনের সংবাদ তিনিও শুনেছেন, তবে এ ব্যাপারে তার কাছে বিস্তারিত কোনো তথ্য নেই।

এর আগে চীন-উত্তর কোরিয়া সীমান্তে দেড় লাখ সেনা মোতায়েন রেখেছে বলেও বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার দ্বন্দ্বের জেরে কোরীয় উপদ্বীপে যেকোন মুহূর্তে যুদ্ধ শুরুর আশঙ্কায় নিজেদের সীমান্তে সেনা মোতায়েন করেছে রাশিয়াও। সীমান্ত এলাকায় নিয়ে যাওয়া হয়েছে ট্যাংকসহ যুদ্ধ সরঞ্জাম।

সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/২১ এপ্রিল, ২০১৭/ ই জাহান

আপনার মন্তব্য

up-arrow