২৩ এপ্রিল, ২০১৭ ১১:০৩

মূত্র পানে টনক নড়ায় কৃষকদের পাশে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

মূত্র পানে টনক নড়ায় কৃষকদের পাশে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী

সংগৃহীত ছবি

তামিলনাড়ুর কৃষকদের বিক্ষোভ মঞ্চে গেলেন মুখ্যমন্ত্রী পলানিস্বামী। প্রতিশ্রুতি দিলেন খুব শীঘ্রই তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে তাদের দাবি নিয়ে কথা বলবেন। তবে কৃষকদের পাল্টা দাবি, যতক্ষণ না পর্যন্ত প্রধানমন্ত্রীর সঙ্গে তাদের কথা হচ্ছে, ততদিন আন্দোলন চালিয়ে যাবে তারা।

ঋণ মওকুফ, চাষের জন্য পর্যাপ্ত পানি সরবরাহ সহ একাধিক দাবিতে বিগত ৪০ দিন ধরে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছে তামিলনাড়ুর কৃষকেরা।  দিল্লির যন্তমন্তরে বসে বিক্ষোভ করছে তারা। গতকাল শনিবার তাদের আন্দোলন তীব্র আকার ধারণ করে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার তাদের পানি দিচ্ছে না। এই অভিযোগে নিজেদের মূত্র পান করে বিক্ষোভ দেখায় তারা। এরপরেই রবিবার সকালে তাদের আন্দোলন মঞ্চে দেখা গেল তামিলের মুখ্যমন্ত্রী পলানিস্বামীকে।

সেই মঞ্চ থেকেই একটি সাংবাদিক সম্মেলন করেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘আমি সকল কৃষকদের কথা দিয়েছি, আমি তাদের কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পর্যন্ত পৌঁছে দেব। সকলেই যেন এই আন্দোলন প্রত্যাহার করে নেন আমি তার আবেদন রাখছি।’’ 

যদিও মুখ্যমন্ত্রীর কথা কানে তোলেননি কৃষকরা৷ এদিন তারাও ওই মঞ্চ থেকে পাল্টা ওই সাংবাদিক সম্মেলনেই জানিয়ে দেয়, ‘‘যতদিন না পর্যন্ত প্রধানমন্ত্রীর সঙ্গে এই বিষয়ে মুখ্যমন্ত্রীর বৈঠক হয় ততদিন আন্দোলন চালিয়ে যাবে তারা।’’

প্রসঙ্গত, লাগাতার ৪০ দিন ধরে একাধিক দাবিতে দিল্লির যন্তরমন্তরে বসে বিক্ষোভ দেখাচ্ছে তামিলনাড়ুর কৃষকরা। কখনও দাঁত দিয়ে ইঁদুর বা সাপ কামড়ে ধরে আবার কখনও খালি গায়ে।  নানান উপায়ে আন্দোলন দেখাচ্ছে তারা। তবে শনিবার তাদের আন্দোলনের পদ্ধতি পূর্বের সবকিছুকে ছাপিয়ে যায়। নিজেদের মূত্র পান করে বিক্ষোভ দেখায় তারা। তারপরেই তড়িঘড়ি তাদের বিক্ষোভ মঞ্চে দেখা গেল তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীকে।

 


বিডি-প্রতিদিন/ ২৩ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৯

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর