২৩ এপ্রিল, ২০১৭ ১৩:৪৫

পেশা নয়, মানবিকতাকেই বেছে নিলেন চিত্র সাংবাদিক

অনলাইন ডেস্ক

পেশা নয়, মানবিকতাকেই বেছে নিলেন চিত্র সাংবাদিক

সংগৃহীত ছবি

সম্প্রতি সিরিয়ার এক চিত্র সাংবাদিকের একটি ছবি ভাইরাল হয়ে যায়। সেই ছবিতে দেখা যায় যে, সিরিয়ার যুদ্ধক্ষেত্র থেকে একটি শিশুকে কোলে নিয়ে বাঁচার আশ্রয়ে ছুটে যাচ্ছেন তিনি। সঙ্গে আগলে আছেন নিজের ক্যামেরাটাও। এবার কাশ্মীরেও ঘটল এমনই একটি ঘটনা।

প্রতিদিনের মতই বৃহস্পতিবার নিজের কাজে বেরিয়েছিলেন চিত্র সাংবাদিক দার ইয়াসিন। নিরাপত্তাবাহিনীর বিরুদ্ধে ছাত্রদের লাগাতার বিক্ষোভকে ক্যামেরাবন্দী করতে যেয়ে তার চোখে পড়ে যায় এক রক্তাক্ত কিশোরী। তখন নিজের ক্যামেরা বন্ধ করে, দায়িত্বশীল নাগরিকের মত ঐ কিশোরীকে বাঁচাতে ছুটে যান দার ইয়াসিন।

জানা যায়, সেই কিশোরীর নাম খুশবু। ১২ বছরের খুশবু স্কুল থেকে ফিরছিল। তখনই বিক্ষোভকারীদের ছোড়া পাথর তার কপালে এসে লাগে। মাথা ফেটে যায়। চোট এতটাই গুরুতর ছিল যে স্কুল ইউনিফর্ম ও হিজাবে রক্তে ভেসে যায়। তখন সেই রক্তাক্ত দেহটা কোলে তুলে ছুটতে শুরু করেন দার ইয়াসিন। সঙ্গে গলায় ঝোলানো ছিল তার জীবিকার মাধ্যম ক্যমেরাটিও। আর এক চিত্র সাংবাদিকের ক্যামেরায় ধরা পড়ে দার ইয়াসিনের খুশবুকে কোলে নিয়ে ছোটার ছবি। আর তারপরই ছবিটি ভাইরাল হয়ে যায়।

১৫ বছর ধরে কাশ্মীরে চিত্র সাংবাদিকের কাজ করছেন দার ইয়াসিন। সাংবাদিকতার খাতিরে পেয়েছেন বেশ কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারও। দার ইয়াসিন জানেন নিজের পেশার মূল উদ্দেশ্য কী। তাই পেশার সঙ্গে মানবিকতাকে এগিয়ে দিয়েছেন তিনি।

 


বিডি-প্রতিদিন/ ২৩ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৮

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর