২৩ এপ্রিল, ২০১৭ ১৩:৫০

ট্রাম প্রশাসনকে বিজ্ঞানীদের চ্যালেঞ্জ

অনলাইন ডেস্ক

ট্রাম প্রশাসনকে বিজ্ঞানীদের চ্যালেঞ্জ

সংগৃহীত ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম প্রশাসনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন স্থানে সমাবেশ করেছেন হাজার-হাজার বিজ্ঞানী। মূল ইভেন্টের আয়োজন করা হয়েছিল ওয়াশিংটন ডিসিতে। বিজ্ঞান বিষয়ে এটাই প্রথম এমন বড় সমাবেশ। ওয়াশিংটন ছাড়াও বোস্টন, লস অ্যাঞ্জেলস, সান ফ্রান্সিসকো এবং নিউ ইয়র্কেও সমাবেশের আয়োজন করা হয়।

নিউজিল্যান্ডের ওয়েলিংটন, অকল্যান্ড, দুনেদিন, ক্রিস্টচার্চেও সমাবেশের আয়োজন করা হয়। এছাড়া ফ্রান্স, আয়ারল্যান্ড, জার্মানি, পর্তুগাল এবং নেদারল্যান্ডেও বিজ্ঞান সমাবেশ অনুষ্ঠিত হয়।

সম্প্রতি বৈজ্ঞানিক বিভিন্ন কাজে এজেন্সির বাজেট কমিয়ে দেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর শনিবার যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন বিজ্ঞানীরা। দিনের প্রধান মিছিলটি অনুষ্ঠিত হয় ওয়াশিংটন ডিসিতে। তবে উদ্যোক্তারা বলছেন, রাজধানীতে যে মার্চের আয়োজন করা হয়েছে তা প্রেসিডেন্ট ট্রাম্পের বিরোধিতা নয়।

আয়োজকরা জানিয়েছেন, বিজ্ঞানের জন্য তারা বিশেষ দিন উদযাপন করছেন। তারা বৈজ্ঞানিক সম্প্রদায়কে রক্ষার জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

ওয়াশিংটন ডিসির মিছিলে ক্যালিফোর্নিয়া একাডেমি অফ সায়েন্সের নির্বাহী পরিচালক জনাথন ফলি বলেন, ‘বিজ্ঞানীদের গবেষণাকে অযৌক্তিকভাবে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে এবং রাজনীতিবিদরা গবেষণাকর্মকে যেভাবে আঘাত করছেন তা নির্যাতনের সমতুল্য।’

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর