২৩ এপ্রিল, ২০১৭ ১৫:৫৩

সব রাজ্যের সহযোগিতাতেই গড়ে উঠবে নয়া ভারত: মোদি

অনলাইন ডেস্ক

সব রাজ্যের সহযোগিতাতেই গড়ে উঠবে নয়া ভারত: মোদি

সংগৃহীত ছবি

দেশের সামগ্রিক উন্নয়নের জন্য ডাকা নীতি আয়োগের গভর্নিং কাউন্সিলের বৈঠকে যোগ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্পষ্ট জানালেন, সব রাজ্য ও রাজ্যের মুখ্যমন্ত্রীর আন্তরিক সহযোগিতাই এক নয়া ভারত গড়ে তুলতে পারে। তবে এদিনের বৈঠকে যোগ দেননি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

বৈঠকে যুক্তরাষ্ট্রীয় সমন্বয়ের উপর জোর দেন প্রধানমন্ত্রী। জিএসটি-কে এই সমন্বয়ের ‘ফসল’ বলে উল্লেখ করেন। বলেন, ‘এক দেশ, এক লক্ষ্য’ নীতিই ফুটে উঠেছে জিএসটি-তে৷ দেশ জুড়ে পরিকাঠামো গড়ে তোলার ধারাকে অব্যাহত রাখার উপরেও এদিন জোর দেন প্রধানমন্ত্রী। এদিনের বৈঠকের পর সন্ধ্যায় বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলাদা করে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। এদিনের বৈঠকে উপস্থিত হয়েছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, পাঞ্জাবের অমরিন্দর সিং, হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী বীরভদ্র সিং। ছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার ও কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

নীতি আয়োগের রবিবারের বৈঠকের মূল লক্ষ্য দেশ আগামী ১৫ বছর কোন পথে এগোবে, তার ‘ভিশন’ তৈরি করা৷ আরও দু’টি লক্ষ্য হল, আগামী সাতবছর এই সরকার কী কী জনকল্যাণমূলক পদক্ষেপ করবে তার পরিকল্পা ও আগামী তিন বছরের একটি ‘অ্যাকশন প্ল্যান’ তৈরি। সোভিয়েত জমানার পঞ্চবার্ষিকী পরিকল্পনার রেওয়াজ বাতিল করেছে নরেন্দ্র মোদি সরকার। আগের মতো শুধু আর্থিক ও সামাজিক উন্নয়ন নয়, এদিনের বৈঠকে দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ও প্রতিরক্ষা নিয়েও আলোচনা হয়েছে।

সূত্র: পিটিআই ও সংবাদ প্রতিদিন

বিডি প্রতিদিন/২৩ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর