২৩ এপ্রিল, ২০১৭ ১৬:৫০

ইকুয়েডরে ৭ গণমাধ্যমকে জরিমানা

অনলাইন ডেস্ক

ইকুয়েডরে ৭ গণমাধ্যমকে জরিমানা

সংগৃহীত ছবি

বলা হয়ে থাকে 'মিডিয়া ইজ দি ফোর্থ পিলার অব এ স্টেট' অর্থাৎ গণমাধ্যম হল রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। অার রাষ্ট্রের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে এর রয়েছে অনেক দায়িত্ব। যার মধ্যে আলোচিত ও জনগুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে খবর প্রকাশ-প্রচার করাটা গণমাধ্যমের দায়িত্ব। 

তবে নানা সময় সচেতন বা অসচেতনভাবে বিভিন্ন ইস্যুকে এড়িয়ে যায় রাষ্ট্রের চতুর্থ স্তম্ভটি। এবার এমন দায়িত্বহীনতার কারণে দেশের জনপ্রিয় সাতটি সংবাদ মাধ্যমকে জরিমানা করেছে লাতিন আমেরিকার দেশ ইকুয়েডর।

গত মার্চে দেশটির প্রভাবশালী রাজনীতিক ও এবারের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী গিলারমো লাসোর বিরুদ্ধে দেশের বাইরে আর্থিক চুক্তি করার অভিযোগ ওঠে। নির্বাচনের আগে এ তথ্য তিনি গোপন করেছিলেন। আর্জেন্টিনার বামপন্থী পত্রিকা ‘পেহিনা ১২’ এ সংক্রান্ত প্রতিবেদন প্রথম প্রকাশ করে।

নির্বাচনের আগে এ ইস্যুটি ইকুয়েডরের জনগণের আগ্রহের কেন্দ্রে ছিল। কিন্তু অভিযুক্ত সাতটি সংবাদ মাধ্যম জনগুরুত্বপূর্ণ এ ইস্যুতে সংবাদ পরিবেশন থেকে বিরত থাকে।

গত ২৭ মার্চ দেশটির জনপ্রিয় চারটি সংবাদপত্র ও তিনটি টিভি চ্যানেলের বিরুদ্ধে গণমাধ্যম পর্যবেক্ষণ কর্তৃপক্ষ ‘সুপারকমে’ অভিযোগ আনে সিটিজেন অবজারভেটরি ফর কোয়ালিটি কমিউনিকেশন নামের একটি সংস্থা। এ অভিযোগের জেরেই সাতটি সংবাদ মাধ্যমকে ৩ হাজার ৭৫০ ডলার জরিমানা করে সুপারকম। যা দেশটির ১০ জন সংবাদ কর্মীর মূল বেতনের সমান।

সুপারকমের পরিচালক কার্লোস ওচোয়া বলেন, ‘এ অর্থদণ্ড একদিকে যেমন শাস্তি হিসেবে কাজ করবে, তেমনি সাংবাদিকতার নীতিমালা মেনে চলতে উৎসাহ দেবে।’

তবে অভিযুক্ত সংবাদ মাধ্যমগুলোর পক্ষ থেকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভের ওপর সেন্সরশিপের অভিযোগ আনা হয়েছে। সাজার বিরুদ্ধে আপিল করা হবে বলেও জানানো হয়েছে। 

সূত্র: টেলিসুর টিভি ডটনেট ও বিবিসি

বিডি প্রতিদিন/২৩ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর