২৩ এপ্রিল, ২০১৭ ২০:০০

ভারতকে চাপে রাখতে অরুণাচলকে নিজেদের মানচিত্রে ঢুকিয়ে নিল চীন

অনলাইন ডেস্ক

ভারতকে চাপে রাখতে অরুণাচলকে নিজেদের মানচিত্রে ঢুকিয়ে নিল চীন

সংগৃহীত ছবি

ভারত ও চীনের মধ্যে অরুণাচল নিয়ে ক্রমশ উত্তেজনা বাড়ছে। দালাইলামার অরুণাচল সফরকে ঘিরেই এই উত্তেজনা নতুন রূপ নিয়েছে।  আর ভারতকে চাপে রাখতেই অরুণাচল প্রদেশের নতুন মানচিত্র প্রকাশ্যে আনল চীন।  

চীন তাঁদের তৈরি ম্যাপগুলিতে অরুণাচলকে ‘দক্ষিণ তিব্বত’ বলে দাবি করেছে। শুধু তাই নয়, জায়গাগুলিকে চীনের অবিচ্ছেদ্য অঙ্গ বলেও দাবি করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

তবে চীনের নতুন ম্যাপ তৈরির ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। ভারতের স্পষ্ট জবাব, চীন কি বলল বা আনল তা নিয়ে ভারতের কিছু যায় আসে না। কারণ, ভারতের মধ্যে থাকা প্রত্যেকটি জায়গা ভারতেরই থাকবে।  এই নিয়ে কারোর কিছু বলা কিংবা দেখানোর উপর বদলে যাবে না।  শুধু তাই নয়, অরুণাচলের উপর অধিকার শুধুমাত্র ভারতেরই রয়েছে বলে স্পষ্ট চীনকে বুঝিয়ে দিয়েছে ভার‍ত।

প্রসঙ্গত,  ১৪ এপ্রিল চীনের পক্ষ থেকে জানানো হয়, তারা দক্ষিণ তিব্বতের কয়েকটি জায়গার নাম চীনের হরফে অর্থাৎ রোমান এবং তিব্বতি শব্দ ব্যবহার করে নতুন নামকরণ করেছে। ভারত-চীন সীমান্তে যে এলাকা নিয়ে বির্তক রয়েছে সেটাকে বলা হয় ‘লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল’। মোট ৩, ৪৮৮ কিমি এলাকা জুড়ে রয়েছে এই ‘এলএসি’। চীন যখন তাদের দাবি প্রতিষ্ঠার চেষ্টা করছে, তখন নয়াদিল্লির দাবি, যে জায়গাটিকে ঘিরে বিতর্ক রয়েছে সেটা হল আকসাই চীন। ১৯৬২-র যুদ্ধের সময় এই এলাকাটি চীন দখল করে নেয়। সীমান্ত সমস্যা মেটানোর জন্যে এরমধ্যে নয়াদিল্লি ও বেজিংয়ের মধ্যে মোট ১৯ বার বৈঠক হয়েছে।কিন্তু সমস্যা সমাধান সূত্র এখনও অধরাই রয়েছে।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

বিডি প্রতিদিন/২৩ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর