২৪ এপ্রিল, ২০১৭ ০৯:০০

লো পেন না ম্যাখঁ, কে হচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

লো পেন  না ম্যাখঁ, কে হচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট

ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে ছিলেন মোট নয় জন। প্রথম রাউন্ডের ভোটের পর চূড়ান্ত লড়াইটা দাঁড়াল মারি লো পেন বনাম ইমানুয়েল ম্যাখেঁর। ৭ মে দ্বিতীয় তথা চূড়ান্ত রাউন্ডের ভোট। লড়াইটা এখন অতি-দক্ষিণপন্থী এক নেত্রী এবং মধ্যপন্থী এক নবাগতের। নির্বাচিত হলে মেরিন ল্য পেনই হবেন ফ্রান্সের প্রথম নারী প্রেসিডেন্ট। 

ফ্রান্সের চার কোটি ৭০ লক্ষ মানুষ ঠিক করবেন তারা ব্রিটেনের পথে হেঁটে ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে বেরিয়ে যাবে, নাকি আমেরিকায় ডোনাল্ড ট্রাম্প যে নীতি নিয়ে এগোচ্ছেন তার পুনরাবৃত্তি ঘটবে। 

গত রবিবার অনুষ্ঠিত নির্বাচনে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে সব চেয়ে জোরালো প্রতিদ্বন্দ্বিতা হয়েছে চার জনের মধ্যে। ন্যাশনাল ফ্রন্টের অতি-দক্ষিণ নেত্রী মারি লো পেন, দুর্নীতির অভিযোগে জর্জরিত কনজারভেটিভ প্রার্থী ফ্রাঁসোয়া ফিলঁ, মধ্যপন্থী ইমানুয়েল ম্যাখঁ এবং অতি বাম জঁ-লুক-মিলশোঁ। 

জনমত সমীক্ষায় প্রথম রাউন্ডে এগিয়ে ছিলেন ৩৯-এর ম্যাখঁই। সেই জনমতই বলছে, দ্বিতীয় রাউন্ডে ইমানুয়েল পিছনে ফেলে দিতে  পারেন লো পেনকে।

দেশে ধীরে ধীরে আর্থিক সংস্কার করতে চান ম্যাখঁ, বিশ্ব বাজারে হয়তো তার সামান্য প্রভাব পড়বে। কিন্তু লো পেনের প্রতিশ্রুতি কিছুটা চিন্তায় রেখেছে ইউরোপের রাজনৈতিক বিশেষজ্ঞদের। লো পেনের মধ্যে অনেকেই ট্রাম্পের ছায়া দেখছেন। বৈদেশিক বাণিজ্যে লো পেনের ঘোর আপত্তি, ইউরোর গুরুত্ব কমিয়ে ফ্রাঁ-এর পুনর্জন্ম ঘটাতে ইচ্ছুক তিনি। ব্রিটেনের পথ অনুসরণ করে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়েও যেতে চান। তার জন্য গণভোট করার কথাও বলেছেন। মুসলিম বিদ্বেষের কথা শোনা গিয়েছে লো পেনের মুখেও। বিদায়ী ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদও তাকে নিয়ে সংশয়ী।

 

সূত্র : আনন্দবাজার

 

বিডি প্রতিদিন/২৪ এপ্রিল, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর