২৪ এপ্রিল, ২০১৭ ১৩:৫০
খবর কলকাতানিউজ টোয়েন্টিফোর সেভেনের

যুদ্ধজাহাজ নিয়ে মহড়ায় ভারত-আমেরিকা, চিন্তিত চীন

অনলাইন ডেস্ক

যুদ্ধজাহাজ নিয়ে মহড়ায় ভারত-আমেরিকা, চিন্তিত চীন

ফাইল ছবি

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর প্রথমবার যুক্তরাষ্ট্রের সঙ্গে বড় আকারের যৌথ মহড়ায় নামছে ভারত। সঙ্গে থাকবে জাপানের মেরিটাইম সেল্ফ-ডিফেন্স ফোর্স। আগামী জুলাই মাসে বঙ্গোপসাগরের মালাবারে এই মহড়া হবে বলে জানা গিয়েছে। খবর কলকাতানিউজ টোয়েন্টিফোর সেভেনের।

ভারতীয় নৌবাহিনী সূত্রে খবর, এই সংক্রান্ত একটি আলোচনা সভা শীঘ্রই বসে আমেরিকায়। সেখানেই এই মহড়ার দিন স্থির হবে। এ মহড়ায় কোন কোন যুদ্ধজাহাজ অংশ নেবে, সেটাও ঠিক করা হবে। এই বিষয়ে একটি চূড়ান্ত বৈঠক হবে ভারতেও। মহড়ায় যুদ্ধকালীন পরিস্থিতি তৈরি করা হয়ে। যুদ্ধের জন্য নৌবাহিনীকে প্রস্তুত করতেই এই মহড়া।

তবে এই যৌথ মহড়া নিয়ে আপত্তি রয়েছে চীনের। তারা এই তিন দেশের সহযোগিতাকে মোটেই ভালো চোখে দেখছে না। বিশেষ করে জাপানের এই মহড়ায় যোগ দেওয়া নিয়ে ইতিমধ্যেই প্রতিবাদ জানিয়েছে তারা। যেহেতু চীন ভারত মহাসাগরে নিজেদের আধিপত্য বিস্তার করতে শুরু করেছে, তার মধ্যে এই মহড়ায় কড়া নজর রাখছে বেইজিং। 

নৌবাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, এ মহড়ায় অংশ নেবে এয়ারক্রাফট কেরিয়ার, পরমাণু শক্তিচালিত যুদ্ধজাহাজ। ভারত ও আমেরিকার P-8I এবং P-8A সাবমেরিন হান্টারও দেখা যাবে এই মহড়ায়। অ্যান্টি সাবমেরিন ওয়াফেয়ার মিশনের মহড়া হবে বঙ্গোপসাগরে।

২০১৫ তে ভারত ও আমেরিকার মধ্যে একটি গুরুত্বপূর্ণ সামরিক চুক্তি হয়। দুই দেশের সামরিক যোগাযোগ পোক্ত করতে এই চুক্তি হয়। এই চুক্তি অনুযায়ী, বিশেষ বিশেষ ক্ষেত্রে একে অপরের সামরিক ঘাঁটি ব্যবহার করতে পারবে। ভারতকে প্রধান সামরিক অংশীদার বলেও উল্লেখ করেছে আমেরিকা।

 


বিডি-প্রতিদিন/ ২৪ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১০

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর