২৪ এপ্রিল, ২০১৭ ২২:২৪

ভারতে মাওবাদী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৪

দীপক দেবনাথ, কলকাতা:

ভারতে মাওবাদী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৪

সংগৃহীত ছবি

ভারতের ছত্তিশগড়ের সুকমা জেলায় টহলরত সেনাদের ওপর হামলা চালালো মাওবাদীরা। হামলায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ)-এর ২৪ সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছে আরও ৭ জন। নিহতরা প্রত্যেকেই সিআরপিএফ-এর ৭৪ ব্যাটেলিয়নের সদস্য।
পুলিশ সূত্রে খবর সোমবার দুপুর সাড়ে বারোটা নাগাদ মাওবাদী অধ্যুষিত সুকমা জেলার চিন্তাগুফার কালা পাথর এলাকায় টহলদারির সময়ে আচমকাই তাদের ওপর গোলা বর্ষণ শুরু করে মাওবাদীরা।
সুকমার অতিরিক্ত পুলিশ সুপর জিতেন্দ্র শুক্লা প্রথমে ১১ জনের মৃত্যুর কথা জানালেও পরে ২৪ জন জওয়ানের নিহত হওয়ার কথা জানান। ঘটনাস্থল থেকেই ২৪ জনের লাশ উদ্ধার করা হয়।
আহত জওয়ানদের হেলিকপ্টারে করে রাইপুর, জগদলপুর হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। ঘটনাস্থলে পাঠানো হয়েছে মাওবাদী দমনে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কোবরা বাহিনী ও অতিরিক্ত সিআরপিএফ-কে। পাশাপাশি মাওবাদীদের খোঁজে অভিযানও শুরু হয়েছে। সূত্রে খবর দুই পক্ষের মধ্যে প্রায় ১ ঘন্টা ধরে বন্দুক যুদ্ধ চলে। এরপর নিহতদের কাছ থেকে রাইফেল ও অন্য অস্ত্রশস্ত্র নিয়ে গা ঢাকা দেয় মাওবাদীরা।
মাও হামলার পরই নকশাল ডিভিশনের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিবদের নিয়ে জরুরি বৈঠকে ডেকেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অন্যদিকে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী রমন সিং-ও জরুরি বৈঠকে বসেছেন।
মাও হামলার তীব্র নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। টুইট করে নিহত জওয়ানদের সাহসিকতার প্রশংসা করে মোদি জানান তাদের লড়াই কখনওই ব্যর্থ হবে না। টুইট করে এই বর্বরোচিত ঘটনার নিন্দা জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর