২৫ এপ্রিল, ২০১৭ ১৭:৪৯

ফ্রান্সের নির্বাচনী প্রচারণায়ও সাইবার আক্রমণ!

অনলাইন ডেস্ক

ফ্রান্সের নির্বাচনী প্রচারণায়ও সাইবার আক্রমণ!

সংগৃহীত ছবি

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে এগিয়ে আছেন উদার মধ্যপন্থী হিসেবে পরিচিত ইম্যানুয়েল ম্যাকরন। রবিবারের প্রথমদফা ভোটে ২ দশমিক ৩ শতাংশ ভোট বেশি পেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বি থেকে এগিয়ে আছেন তিনি। কিন্তু গত বছর মার্কিন নির্বাচনে ডেমোক্রেট দলের প্রচারণায় যেভাবে সাইবার আক্রমণ ঘটেছিল, সেই প্রক্রিয়ায় এবার ম্যাকরনের নির্বাচনী প্রচারণায়ও সাইবার হামলার চেষ্টা হয়েছিল বলে জানিয়েছেন সাইবার নিরাপত্তা গবেষকরা।

টোকিওভিত্তিক একটি সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো জানিয়েছে, ম্যাকরনের প্রচারণায় ব্যবহৃত ওয়েব ডোমেইনের সঙ্গে মিল আছে, এমন চারটি ভুয়া ডোমেইন খুঁজে পেয়েছে তাদের প্রতিষ্ঠান। ধারণা করা হচ্ছে, প্রচারণাকর্মীদের ই-মেইল হ্যাক করার জন্যই এই কাজ করা হয়েছে।

উদাহরণ হিসেবে ট্রেন্ড মাইক্রো ‘মেইল-এন-ম্যাকরন’ নামের এই ডোমেইনের কথা জানিয়েছেন। গত ১২ এপ্রিল এটি তৈরি করা হয়। ম্যাকরনের রাজনৈতিক দলেন নাম ‘এন ম্যাকরন’। তবে কোনো প্রচারণাকর্মী তাদের ফাঁদে পা দিয়েছে কি না, অথবা প্রচারণা সংক্রান্ত কোনো বিষয় হ্যাকারদের হাতে পৌঁছেছে কি না- তা নিশ্চিত নন গবেষকরা। 

মাখোঁর প্রচারণা উপদেষ্টা বেনইয়ামিন হাদ্দাদ বলেন, তাদের টিম প্রতিবেদনটি সম্পর্কে অবহিত। তবে তারা কোনো হ্যাকিং শনাক্ত করতে পেরেছেন কি না- সে বিষয়ে কিছু জানাননি তিনি।

প্রসঙ্গত, গত রোববার (২৩ এপ্রিল) ফ্রান্সের প্রথম দফার নির্বাচনী ফলাফলে প্রায় ২৩ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন উদার-মধ্যপন্থী ইমানুয়েল ম্যাকরন। আর ২১ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন মারিন লু পেন। কোনো প্রার্থীই এককভাবে ৫০ শতাংশ ভোট না পাওয়ায় দেশটির নিয়ম অনুযায়ী আসছে ৭ মে দ্বিতীয় দফা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সূত্র: এএফপি ও সিএনএন
বিডি প্রতিদিন/২৫ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর