২৫ এপ্রিল, ২০১৭ ২০:০৪

বিজেপিকে মমতার 'না'

দীপক দেবনাথ, কলকাতা:

বিজেপিকে মমতার 'না'

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তে যোগ না দেওয়ার ঘোষনা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মঙ্গলবার পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার রাশমেলার মাঠে কামতাপুরী প্রগেসিভ পার্টির (কেপিপি) ডাকা এক জনসভায় তিনি এ ঘোষনা দেন।

এসময় মমতা বলেন ‘আমি আপনাদের বলবো আর যাই করুন, আপনারা কেউ দয়া করে বিজেপিতে যোগ দেবেন না। এই রাজনৈতিক দল মানুষের সাথে মানুষের বিভেদ সৃষ্টি করে। আগুন জ্বালায়, দাঙ্গা করে, গন্ডগোল করে, মানুষে মানুষে ঝগড়া বাধিঁয়ে দেয়। এরা হিন্দু নয়, হিন্দুর নামে হিন্দু ধর্মকে বদনাম করে’।

বিজেপিকে দাঙ্গাবাজ দল বলে মন্তব্য করে মমতা আরও বলেন ‘ধর্ম মানে ভালবাসা,ধর্ম মানে মানবিকতা। বিজেপি পার্টির মতো ভাগাভাগি করে দিয়ে দাঙ্গা লাগানো নয়। ওরা এর আগুন লাগিয়ে দিচ্ছে, আবার ওর ঘরেও আগুন লাগিয়ে দিচ্ছে’। ‘মনে রাখতে হবে আমার বাংলার মাটিশক্ত মাটি। এ মাটিতে বাঘ এসেও যদি খামচায়, তবে বাঘের দাঁত ভেঙে যাবে কিন্তু এই মাটিকে খামচাতে পারবে না। এ মাটি এত শক্ত মাটি। এ মাটি মা-মাটি-মানুষের সরকারের মাটি। এ মাটি দিল্লিকে পথ দেখায়। এমাটি গোটা বিশ্বকে পথ দেখায়’ যোগ করেন মমতা।

এছাড়া, মানুষের মতো গরুদেরও ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর (ইউআইডি) করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত নিয়েও কেন্দ্রের সমালোচনা করেন তিনি। এ প্রসরঙ্গ তিনি বলেন, ‘আজ সকালে উঠে পত্রিকায় দেখলাম যে গরুরও আধার কার্ড চাই। তাহলেই বোঝেন! তবে যেসব শিশুরা গরুর দুধ খাবে তাদের জন্য আবার কি কার্ড তৈরি করবেন কে জানে, ওদের জন্য দাঙ্গা কার্ড চাই? তোমরা কার্ড করেই বেড়াও। একদিন এমন দিন আসবে যেদিন ভারতের মানুষ ওই কার্ডকে ফাঁকা করে দেবে’।

প্রসঙ্গত, সাম্প্রতিক কালে রাজ্য জুড়েই বিজেপির উত্থান শুরু হয়েছে। কংগ্রেস-সিপিআইএম’এর পাশাপাশি শাসকদল তৃণমূল কংগ্রেস থেকেও অনেকেই বিজেপি শিবিরে নাম লেখাচ্ছেন। তার প্রমাণ হল কয়েকদিন আগে রামনবমী ও হনুমান জয়ন্তী ঘিরে রাজ্য জুড়ে বিজেপির প্রতিটি মিছিলেই বিপুল উন্মাদনা দেখা গিয়েছিল। ধারণা করা হচ্ছে, সামনেই পঞ্চায়েত ভোট, তাই এর আগে নিজের দলের ভাঙন ঠেকাতে এখন প্রকাশ্যেই বিজেপিতে যোগ না দেওয়ার আহ্বান জানান মমতা।

বিডি-প্রতিদিন/২৫ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর