২৬ এপ্রিল, ২০১৭ ০৩:০৮

এবার সরকারি ছুটি কাটছাঁটের সিদ্ধান্ত যোগীর

অনলাইন ডেস্ক

এবার সরকারি ছুটি কাটছাঁটের সিদ্ধান্ত যোগীর

ফাইল ছবি

রাজ্যের কর্মসংস্কৃতি ফেরাতে এবার সরকারি ছুটি কাটছাঁটের সিদ্ধান্ত নিলেন ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। প্রায় ১৫টি সরকারি ছুটি বাতিলের নির্দেশিকা জারি করেছেন তিনি। এগুলির বেশিরভাগই অখিলেশ সরকারের আমলে জারি হওয়া। 

বাতিল ছুটির তালিকায় একাধিক বিখ্যাত ব্যক্তির জন্মদিনও রয়েছে। এই দিনগুলিতে শুধু সরকারি দপ্তরই নয়, স্কুল, কলেজও ছুটি থাকে। যোগীর নতুন নির্দেশিকায় স্কুল কলেজেরও একাধিক ছুটি বাতিল হয়ে যাবে। বাবা সাহেব আম্বেদকরের জন্মদিনের অনুষ্ঠানেই এই ছুটি বাতিলের ইঙ্গিত দিয়েছিলেন তিনি। 

মুখ্যমন্ত্রী হওয়ার পরেই রাজ্যের কর্মসংস্কৃতি ফেরাতে সরকারি কর্মীদের দিনে ১৮ ঘণ্টা কাজ করার নির্দেশ দিয়েছেন যোগী আদিত্যনাথ। তার প্রচেষ্টাতেই উত্তর প্রদেশের সরকারি দপ্তরগুলিতে অনুপস্থিতির হারও অনেক কমেছে। স্বচ্ছতা এবং সময়ে যাতে কর্মীরা দপ্তরে আসেন সেজন্য একাধিক দপ্তরের মন্ত্রী সরকারি কার্যালয়গুলিতে হঠাৎ পরিদর্শন করেছেন। যারা অনুপস্থিত থেকেছেন তাদের বেতন কেটে নেওয়া হয়েছে।
 
মঙ্গলবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মানব সম্পদ দপ্তরের মন্ত্রীর সঙ্গে বৈঠক করে ছুটি বাতিলের প্রস্তাব দ্রুত বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন। মন্ত্রিসভার সদস্য শ্রীকান্ত শর্মা জানিয়েছেন, শুধু ছুটি বাতিলই নয়, সেদিনগুলিতে যে কাজ করতে হবে তার শিক্ষা এবার স্কুল কলেজের ছাত্রছাত্রীদেরও দেওয়া হবে।
 
কয়েক দিন আগেই রাজ্যের মুখ্যসচিবের সঙ্গে বৈঠক করে সরকারি দপ্তর গুলিতে বায়োমেট্রিক অ্যাটেন্ডেন্স চালুর নির্দেশিকা জারি করেছেন তিনি। উত্তর প্রদেশের ইতিহাসে যোগীই প্রথম মুখ্যমন্ত্রী যিনি সরকারি ছুটি বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন। এর আগের মুখ্যমন্ত্রীরা ছুটির তালিকা বাড়িয়েছেন।

 

 
বিডি-প্রতিদিন/ ২৪ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১০

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর