২৬ এপ্রিল, ২০১৭ ০৫:১৭

পরীক্ষায় ফেল রামদেবের পতঞ্জলির আমলা জুস

অনলাইন ডেস্ক

পরীক্ষায় ফেল রামদেবের পতঞ্জলির আমলা জুস

ফাইল ছবি

ল্যাব টেস্টে সম্পূর্নভাবে ফেল করে গেল পতঞ্জলির আমলা জুস। তারপরেই রামদেবের কোম্পানির এই আমলা জুস বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে ভারতীয় সেনা ক্যান্টিন গুলোতে। 

কলকাতার পাবলিক হেল্থ ল্যাবরেটরিতে গুণমাণ পরীক্ষা করা হয়েছিল। সেখানেই পরীক্ষার পর দেখা ল্যাবরেটরি নির্ধারিত গুণমানে পৌঁছাতে পারেনি পতঞ্জলির আমলা জুস। খাবারের অযোগ্য হিসেবে ল্যাবেরটরির পক্ষ থেকে জানানো হয়। তারপরেই ভারতীয় সেনার সমস্ত ক্যান্টিন থেকে সরিয়ে ফেলা হয়েছে পণ্যটি। এরপর পতঞ্জলিকে এই নিয়ে শোকজ নোটিসও পাঠিয়েছে সেনাবাহিনী। 

পতঞ্জলির কাছ থেকে জবাব পাওয়ার পরেই এই কোম্পানির বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে। সংস্থার পক্ষ থেকে আগে জানানো হয়েছিল আয়ুষ মন্ত্রকের নির্দিষ্ট করা বিধি মেনেই তৈরি করা হয়েছে এই আমলা জুস। সেই সঙ্গে খাদ্য সুরক্ষা এবং নিয়ামক মন্ত্রক নির্ধারিত বিধিও মানা হয়েছে আমলা জুসটি তৈরির সময়। তারপরেই সেনাবাহিনীর ক্যান্টিনে বিক্রি শুরু হয় পতঞ্জলির আমলা জুস। 

কিন্তু পতঞ্জলির কয়েকটি দ্রব্য নিয়ে অভিযোগ উঠতে শুরু করায় আমলা জুস পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও পণ্য নিয়ে এই প্রথম নয়। এর আগেও একাধিকবার প্রশ্নের মুখে পড়েছে পতঞ্জলির বিভিন্ন সামগ্রি। কোনও রকম উপযুক্ত লাইসেন্স ছাড়াও ম্যাগি ও পাস্তা বিক্রি করতে গিয়ে নিয়ামক সংস্থার তোপের মুখে পড়েছে পতঞ্জলি। ভোজ্য তেলের বিভ্রান্তিকর বিজ্ঞাপন নিয়ে এফএসএসআই–য়ের কোপেও পড়তে হয়েছে তাদের। 

 

 


বিডি-প্রতিদিন/ ২৪ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৮

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর