২৬ এপ্রিল, ২০১৭ ১৯:২৬

এবার নিজস্ব এয়ারক্রাফট কেরিয়ার সামনে আনলো চীন

অনলাইন ডেস্ক

এবার নিজস্ব এয়ারক্রাফট কেরিয়ার সামনে আনলো চীন

সংগৃহীত ছবি

উত্তর কোরিয়ার পরমাণু ইস্যুতে কোরিয়ান উপদ্বীপ যখন উত্তেজনার তুঙ্গে। এমন পরিস্থিতিতে নিজস্ব 'এয়ারক্রাফট কেরিয়ার' বা বিমানবাহী রণতরী সামনে অানলো এশিয়ার অন্যতম পরাশক্তি চীন। উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান উত্তেজনার মধ্যেই বুধবার এই রণতরী নামালো দেশটি। চীনা রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া ও ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এই সংবাদ নিশ্চিত করেছে।

জানা গেছে চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় বন্দর ডালিয়ানে প্রাথমিকভাবে সাগরে ভাসানো হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে ২০২০ সালে এটি সামরিকবাহিনীতে যুক্ত হবে বলে জানিয়েছে তারা। স্থানীয় সময় সকাল নয়টায় এটি উদ্বোধন করা হয়।

তবে নতুন রণতরীটির নাম এখনো প্রকাশ করা হয়নি। তবে আপাতত এটিকে ‘টাইপ ০০১এ’ নামে ডাকা হচ্ছে বলে জানিয়েছে চীনা গণমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট। 

নতুন এই রণতরীটি এর আগে সোভিয়েত ইউনিয়ন থেকে বানানো চীনের প্রথম রণতরী লিয়াওনিং থেকে সামান্য বড়। এর ওজন ৭০ হাজার টন। রণতরীটি ৩১৫ মিটার দীর্ঘ এবং ৭৫ মিটার প্রস্থ।

রোববার (২৩ এপ্রিল) নৌবাহিনীর ৬৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করে চীন। এর পরেই নতুন রণতরীটি সাগরে ভাসলো। ২০১৩ সালে নির্মাণকাজ শুরু করা এই রণতরী তৈরিতে পাঁচ বছর লাগলো চীনের।

সূত্র: বিবিসি ও রয়টার্স

বিডি প্রতিদিন/২৬ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর