২৬ এপ্রিল, ২০১৭ ২১:৪৮

মার্কিনীদের থাড মোতায়েনে দক্ষিণ কোরিয়ায় বিক্ষোভ

অনলাইন ডেস্ক

মার্কিনীদের থাড মোতায়েনে দক্ষিণ কোরিয়ায় বিক্ষোভ

সংগৃহীত ছবি

উত্তপ্ত উত্তর কোরিয়া ইস্যুতে দক্ষিণ কোরিয়ায় থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন শুরু করেছে যুক্তরাষ্ট্র। বুধবার থেকে এ কার্যক্রম শুরু হয়েছে বলে রয়টার্স জানিয়েছে। এদিকে, মার্কিনীদের থাড মোতায়েন দক্ষিণ কোরিয়ায় স্থানীয়দের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। এমনকী, আসন্ন নির্বাচনে এগিয়ে থাকা প্রার্থীরাও এ নিয়ে কঠোর সমালোচনা করছেন।

এ ব্যাপরে প্রসঙ্গে দক্ষিণ কোরিয়ার নির্বাচনের অন্যতম প্রার্থী মুন জা ইনের মুখপাত্র জানিয়েছেন, মার্কিনীদের থাড মোতায়েনের অনুমতি দিয়ে জনগণের মতামত এবং যথাযথ প্রক্রিয়াকে উপেক্ষা করা হয়েছে। যদি ক্ষমতায় মুন আসেন তবে তিনি এটি বাতিল করবেন। তিনি এ সিদ্ধান ইতোমধ্যে নিয়ে নিয়েছেন।

অন্যদিকে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার কিছু সরঞ্জাম দেশটির দক্ষিণে নেওয়া হয়েছে। যে স্থানে নেওয়া হয়েছে সেটি এক সময় গলফ খেলার মাঠ ছিল। মন্ত্রণালয় তাদের বিবৃতিতে আরও জানায়, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির ফলে এ অঞ্চলে যে হুমকি সৃষ্টি হয়েছে তা মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া একত্র হয়ে নিরাপত্তা বৃদ্ধির জন্য এ প্রযুক্তি মোতায়েন করা হচ্ছে। এছাড়া, এই থাড প্রযুক্তি এ বছরের শেষে কার্যকর হবে বলেও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়।


বিডি-প্রতিদিন/২৬ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর