২৭ এপ্রিল, ২০১৭ ০৬:১৮

চীন-পাকিস্তানকে দমাতে যে অস্ত্রগুলি আমদানি ভারতের

অনলাইন ডেস্ক

চীন-পাকিস্তানকে দমাতে যে অস্ত্রগুলি আমদানি ভারতের

সম্প্রতি ভারত ক্রমশ তাদের সামরিক বরাদ্দ বাড়াচ্ছে। ইতিমধ্যে বিশ্বের অন্যান্য দেশকে পিছনে ফেলে সামরিক খরচে বিশ্বে পঞ্চম স্থানে পৌঁছে গেছে ভারত। ভারতের কাছে যেসব ভয়ানক অস্ত্র আছে, তা জেনে নিন-

ইসরায়েল থেকে মিডিয়াম রেঞ্জের সারফেস টু এয়ার মিসাইল কেনার জন্য ২০০ কোটি ডলারের চুক্তি করেছে ভারত। যার নাম MR-SAM। ভারতীয় নৌবাহিনী ব্যবহার করবে এই মিসাইল। যার রেঞ্জ হবে ৭০ কিলোমিটার। ভারতের ৪০টি ফায়ারিং ইউনিটে আসবে প্রায় ২০০টি মিসাইল। এ ব্যাপারে ভারতের DRDO-র সঙ্গে চু্ক্তি হয়েছে Israel Aerospace Industries-এর।

১৪৫টি আল্ট্রা লাইট এই কামান কেনার জন্য আমেরিকার সঙ্গে ৫০০০ কোটির চুক্তি করেছে ভারত। যা তৈরি করবে BAE. এটি ১৫৫ মিলিমিটারের ৩৯ ক্যালিবারের কামান। চলতি বছরে অন্তত দুটি কামান আসবে ভারতে। ২৫টি কামান আমদানি করা হবে, আর বাকি ১২০টি তৈরি করে ভারতের সংস্থা BAE Systems ও Mahindra Defence.

২০১৬-র সেপ্টেম্বরে ৩৬টি রাফায়েল কিনতে প্রায় ৯০০ কোটি ডলারের চুক্তি করেছে ভারত। যা তৈরি করবে Dassault Aviation। ২০১৯-এ ভারতে আসবে প্রথম রাফায়েল বিমান। ডেলটা শেপের এই বিমানের ওজন ১০ টন। কমব্যাট রেডিয়াস ১০০০ নটিকাল মাইল। ঘণ্টায় ২০০০ কিলোমিটার গতিবেগে উড়তে পারে রাফায়েল। যা শব্দের গতিবেগের দ্বিগুণ। এই বিশেষ আর্টিলারি গানের জন্য ভারতীয় সংস্থা লারসেন অ্যান্ড টারবো চুক্তি করেছে দক্ষিণ কোরিয়ার সংস্থা Hanwha Techwin-এর সঙ্গে। এই ধরনের আর্টিলারি গান অটোমেটিক চলতে পারবে। এই এয়ার ডিফেন্স সিস্টেমের জন্য রাশিয়ার সঙ্গে ৫০০ কোটি ডলারের চুক্তি করেছে ভারত। এটি লং রেঞ্জের এয়ার ডিফেন্স সিস্টেম। শত্রুপক্ষের দিক থেকে আসা বিমান নিমেষে ধ্বংস করে ফেলতে পারবে এই সিস্টেম। এই অস্ত্র ভারতের জন্য গেম চেঞ্জার হয়ে যেতে পারে। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর