২৭ এপ্রিল, ২০১৭ ১৭:৩৪

উত্তর কোরিয়া ইস্যুতে এবার কূটনৈতিক পথে ট্রাম্প

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়া ইস্যুতে এবার কূটনৈতিক পথে ট্রাম্প

সংগৃহীত ছবি

পুরোপুরি যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি করে এবার কূটনৈতিক উপায়ে উত্তর কোরিয়াকে চাপ প্রয়োগের জন্য প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে দেশটি তার আঞ্চলিক অংশীদারদের সহায়তা নেওয়ারও পরিকল্পনা করেছে। বুধবার যুক্তরাষ্ট্রের সিনেটরদের নিয়ে বিশেষ ব্রিফিং শেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই কৌশলের ঘোষণা দেওয়া হয়েছে। 

এ ব্যাপারে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বুধবার ‘যুক্তরাষ্ট্র কোরীয় উপদ্বীপে স্থিতিশীলতা ও শান্তিপূর্ণ পারমাণবিক কর্মসূচির প্রত্যাহার চায়’ বলে এক যৌথ বিবৃতিতে একথা বলা হয়েছে। সেখানে জানানো হয়েছে, ‘লক্ষ্য অর্জনের জন্য আলোচনার জন্য আমরা প্রস্তুত। তবে নিজেদের ও মিত্রদের রক্ষার জন্যও আমাদের প্রস্তুতি রয়েছে।’ এতে আরও বলা হয়েছে, ‘প্রেসিডেন্টের (ট্রাম্প)  লক্ষ্য পারমাণবিক, ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও বিস্তার কর্মসূচি বাদ দেওয়ার জন্য উত্তর কোরিয়ার ওপর চাপ সৃষ্টি করা। এ জন্য অর্থনৈতিক নিষেধাজ্ঞা কঠোর করাসহ আমাদের মিত্র ও আঞ্চলিক অংশীদারদের নিয়ে কূটনৈতিক উপায় অবলম্বন করা হবে।’

যৌথ এ বিবৃতিতে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন, প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস ও ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক ড্যান কোটস। এ ছাড়া, হোয়াইট হাউসের এক কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি আরও জানিয়েছে, উত্তর কোরিয়াকে সন্ত্রাসীদের মদদদাতা রাষ্ট্র হিসেবে তালিকাভুক্তির বিষয়টি বিবেচনা করা হচ্ছে।

এর আগে উত্তর কোরিয়া নিয়ে আলোচনার জন্য মার্কিন সিনেটের সব সদস্যকেই (১০০) বৈঠকে ডাকে হোয়াইট হাউস। বুধবার মার্কিন প্রেসিডেন্ট দফতরের ক্যাপিটাল হিলে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, সম্প্রতি যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার পরস্পর উস্কানিমূলক কর্মকাণ্ডে কোরীয় উপদ্বীপে উত্তেজনা বিরাজ করছে। এরই মধ্যে মার্কিন সামরিক বাহিনী দক্ষিণ কোরিয়ায় থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন শুরু করেছে। এছাড়া মার্কিন বিমানবাহী রণতরী ভিনসন স্ট্রাইক গ্রুপকে কোরিয়া উপদ্বীপে পাঠানোর ঘোষণা দিয়েছে। অন্যদিকে, পিয়ংইয়ং কোরিয়া উপদ্বীপে যেকোনও সামরিক মহড়াকে আগ্রাসন বলে মনে করে। তারা এর প্রতিক্রিয়ায় হুমকি দিয়েছে, ‘মার্কিন আগ্রাসন রুখতে প্রয়োজনে রণতরী ডুবিয়ে দেওয়া হবে।’

সূত্র: বিবিসি


বিডি-প্রতিদিন/২৭ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর